Ultimate magazine theme for WordPress.

এক বছরে দক্ষিণ আফ্রিকায় ১১৬ বাংলাদেশির মৃত্যু

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক ♦

দক্ষিণ আফ্রিকায় সাড়ে তিন লাখ বাংলাদেশির বসবাস। বিভিন্ন ঘটনা দুর্ঘটনায় প্রতি বছর এ দেশটিতে কমবেশি শতাধিক বাংলাদেশির মৃত্যু হয়।  চলতি ২০২০ সালে বেসরকারি হিসাব অনুযায়ী ১১৬ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে।

দক্ষিণ আফ্রিকায় প্রতি বছর কতজন বাংলাদেশি নাগরিকের মৃত্যু হয় এর কোনো তথ্য নেই দক্ষিণ আফ্রিকায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশনে। পাশাপাশি তথ্য নেই বাংলাদেশ পরিষদসহ কোনো কমিউনিটি সংগঠনের কাছে৷

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশিদের মধ্যে ব্যবসা ও টাকা নিয়ে বিরোধ, দক্ষিণ আফ্রিকার কৃষ্ণাঙ্গ নারীদের সঙ্গে বিয়েবর্হিভূত সম্পর্ক, ব্যক্তিগত ঝগড়া বিবাদ ও চোর ডাকাতের গুলিতে এসব বাংলাদেশি প্রতি বছর খুন হয়ে থাকে।

বিগত বছরগুলোর চাইতে চলতি ২০২০ সালে বাংলাদেশিদের মৃত্যুতে ভিন্নতা এনেছে করোনাভাইরাস। চলতি বছর দক্ষিণ আফ্রিকায় বুধবার পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে এবং করোনার লক্ষণ নিয়ে মৃত্যুবরণ করেছেন ৪৬ জন বাংলাদেশি নাগরিক।

কৃষ্ণাঙ্গ চোর ডাকাতের গুলিতে খুন হয়েছেন ৪১ জন। বাংলাদেশি নাগরিকদের ভাড়া করা কৃষ্ণাঙ্গ অস্ত্রধারীর হাতে খুন হয়েছেন ৭ বাংলাদেশি নাগরিক। নিয়মিত অসুস্থ হয়ে মৃত্যুবরণ করেছেন ১৫ জন এবং সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৭ বাংলাদেশি নাগরিকের।

প্রিটোরিয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশনটি নামেমাত্র থাকলেও প্রবাসীদের ভালোমন্দ দেখাশোনা যেন হাইকমিশনের দায়িত্বের বাইরে৷ এই হাইকমিশন কোনো বাংলাদেশি মৃত্যুর তথ্য এ যাবতকালে সরবরাহ করতে পারেনি।

চলতি বছর কতজন বাংলাদেশি নাগরিক দক্ষিণ আফ্রিকায় খুন হয়েছে বা করোনায় মৃত্যু হয়েছে- এ বিষয়টি জানতে হাইকমিশনার ও ফার্স্ট সেক্রেটারির কাছে ফোন করেও কোনো তথ্য পাওয়া যায়নি। এছাড়া বাংলাদেশ পরিষদসহ অন্য সব কমিউনিটি সংগঠনের কাছেও বাংলাদেশি খুন বা মৃত্যুর কোনো তথ্য পাওয়া যায়নি।

 

Leave A Reply

Your email address will not be published.

Translate »