Ultimate magazine theme for WordPress.

ল্যাটিন আমেরিকার ৩ দেশ মেক্সিকো ,চিলি ও কোস্টারিকাতে করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরু

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক ♦

ল্যাটিন আমেরিকার দেশগুলোর মধ্যে প্রথম করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে মেক্সিকো। একজন নার্সকে ভ্যাকসিন দেওয়ার মাধ্যমে দেশটিতে ভ্যাকসিন প্রয়োগের কর্মসূচি শুরু হয়েছে। করোনায় সংক্রমিত হয়ে মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতের পরেই রয়েছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত ১ লাখ ২১ হাজারেরও বেশি মানুষ করোনায় মৃত্যুবরণ করেছে।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) মেক্সিকোর সঙ্গে সঙ্গে আরও দুই ল্যাটিন আমেরিকান দেশ চিলি ও কোস্টারিকাতেও শুরু হয়েছে ভ্যাকসিন কর্মসূচি। তিনটি দেশেই যুক্তরাষ্ট্রের ফাইজার ও জার্মানির বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে।

এদিকে, করোনাভাইরাসের ভ্যাকসিন পেতে যাচ্ছেন আর্জেন্টাইন নাগরিকরাও। বৃহস্পতিবার দেশটিতে পৌঁছেছে রাশিয়ার গামালেয়ার উৎপাদন করা ‘স্পুটনিক ৫’ ভ্যাকসিনের তিন লাখ ডোজ। দুয়েকদিনের মধ্যেই দেশটিতে এই ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে।

তবে কেবল দক্ষিণ আমেরিকা নয়, গোটা বিশ্বের মধ্যেই করোনাভাইরাসের সংক্রমণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর একটি যে ব্রাজিল, সেখানে এখনই করোনার ভ্যাকসিন প্রয়োগের কোনো পরিকল্পনা নেই দেশটির সরকারের। করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুর সংখ্যায় বিশ্বের সব দেশের মধ্যে দ্বিতীয় স্থানে থাকা (১ লাখ ৯০ হাজারেরও বেশি মৃত্যু, ৭৪ লাখেরও বেশি সংক্রমণ) ব্রাজিলে সাম্প্রতিক সময়েও সংক্রমণ বেড়েছে। তবে আগামী ফেব্রুয়ারির আগে ভ্যাকসিন প্রয়োগের কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছে ব্রাজিল সরকার।

বৃহস্পতিবার মেক্সিকোতে প্রথম টিকা পেয়েছেন মেক্সিকো সিটির রুবেন লেনেরো হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) প্রধান নার্স আমিরা ইরিন র‌্যামিরেজ। তিনি স্থানীয় গণমাধ্যম ইআই ইউনিভার্সালকে বলেছেন, আমাদের মধ্যেও ভয়-ভীতি-আশঙ্কা রয়েছে। কিন্তু আমাদের এগিয়ে যেতে হবে। আর সেই অগ্রদলের শীর্ষে আমি নিজেই থাকতে চেয়েছি।

ফাইজারের করোনা ভ্যাকসিনের ৩ কোটি ৪০ লাখ ডোজ কিনেছে মেক্সিকো সরকার। বেলজিয়ামে উৎপাদিত এই ভ্যাকসিনের ৩ হাজার ডোজ প্রাথমিকভাবে বুধবার পৌঁছায় মেক্সিকোতে। দেশটির সরকারের পরিকল্পনা, ২০২১ সালের প্রথম তিন মাসের মধ্যেই দেশটির সব স্বাস্থ্যকর্মীকে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

করোনায় প্রায় ৬ লাখ সংক্রমণ ও ১৬ হাজারের বেশি মৃত্যু নিয়ে চিলিতেও শুরু হয়েছে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম। দেশটির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা বলেছেন, ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি তার দেশের জনগণের জন্য আশার আলো হয়ে এসেছে।

কোস্টারিকায় তুলনামূলকভাবে করোনা সংক্রমণ কম। দেশটিতে এখন পর্যন্ত ১ লাখ ৬৩ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছে, মারা গেছেন ২ হাজারের বেশি মানুষ। দেশটিতে প্রথম যে ব্যক্তিকে ভ্যাকসিন দেওয়া হয়েছে, তিনি হলেন ৯১ বছর বয়সী এলিজাবেথ ক্যাসটিলো।

Leave A Reply

Your email address will not be published.

Translate »