Ultimate magazine theme for WordPress.

যে দেশে ৭টির বেশি সন্তান জন্ম দিলেই নারীদের গোল্ড মেডেল দেয়া হয়

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক ♦

এই সময়ে বিশ্বের অনেক দেশ ক্রমবর্ধমান জনসংখ্যার কারণে বিপর্যস্ত। এদের মধ্যে একদম প্রথম সারিতেই আছে চীন, ভারত, বাংলাদেশের মতো এশিয়ার দেশ। এইসব দেশগুলোতে জনসংখ্যা নিয়ন্ত্রণ সম্পর্কিত বিভিন্ন ধরণের পরীক্ষা-নিরীক্ষা ও আইনও করা হয়েছে। পাশাপাশি অতিরিক্ত কম জনসংখ্যাও দেশের পক্ষে বেশ সমস্যার।

এই পরিস্থিতিতে, বিশ্বে এমনও একটি দেশ রয়েছে, যেখানে মায়েরা আরও শিশু জন্ম দেওয়ার জন্য প্রতি মাসে স্বর্ণপদক এবং আর্থিক সহায়তা পান। অবাক করার মতো হলেও এটি সম্পূর্ণ সত্য। আসুন জেনে নেই এই দেশটির সম্পর্কে এবং কেন আরও বেশি শিশু জন্ম দেওয়ার জন্য মায়েদের স্বর্ণপদক দেওয়া হয়?

দেশটি কাজাখস্তান, এখানে জনসংখ্যা খুবই কম। এই দেশে কোনো দম্পতির সংখ্যা বেশি হলে এখানকার সরকার নাগরিকদের আর্থিকভাবে সহায়তা করে। যে মায়েরা কাজাখস্তানে বেশি শিশু জন্মায় তাদের ‘হিরো মাদারস’ পদক দেওয়া হয়। গত বছর আন্তর্জাতিক মিডিয়ায় এ নিয়ে খবর প্রকাশিত হয়।

কাজাখস্তান সরকার ৬টি সন্তানের জন্মদানকারী মায়েদের রুপার পদক দেয়। পাশাপাশি ৭ বা তার বেশি সন্তানের জন্ম দেয়ার জন্য মায়েদের স্বর্ণপদক প্রদান করা হয়। এর পাশাপাশি পদক জিতে থাকা নারীদেরও সারা জীবন সরকারের কাছ থেকে মাসিক ভাতা দেওয়া হয়। এটি ছাড়াও, যাদের চারটি সন্তান রয়েছে তাদের ২১ বছর বয়স পর্যন্ত মাসিক ভাতা দেওয়া হয়।

এত আগে, সোভিয়েত ইউনিয়নে আরও শিশুদের জন্য পদক এবং আর্থিক সহায়তার কথা ঘোষণা করা হয়েছিল। সোভিয়েত ইউনিয়ন ১৯৪৪ সালে ‘হিরো মাদারস’ পুরস্কার ঘোষণা। ১০টিরও বেশি সন্তান জন্মগ্রহণকারী মায়েদের এই পুরস্কার দেওয়া হতো। সূত্র : বিবিসি ও ডেইলি হ্যান্ট।

Leave A Reply

Your email address will not be published.

Translate »