Ultimate magazine theme for WordPress.

দ. আফ্রিকায় পারমিট শেষ হলেও দেশত্যাগে বাধ্য না করার নির্দেশ হাইকোর্টের

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক ♦

দক্ষিণ আফ্রিকায় আশ্রয় নেয়া অভিবাসীদের পারমিট বা অ্যাসাইলম ৩০ দিনের বেশি মেয়াদোত্তীর্ণ হলে দেশত্যাগে বাধ্য করা যাবে না বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আদেশ জারি করেছেন দেশটির ইস্টার্ন কেপ প্রদেশের হাইকোর্ট।

দেশটির ওয়েস্টার্ন কেপ প্রদেশের কেপটাউনের অভিবাসীদের সংগঠন স্ক্যালব্রিনি সেন্টার এবং দক্ষিণ আফ্রিকার শরণার্থী ও অভিবাসীদের জন্য গঠিত কনসোর্টিয়াম নামের দুইটি সংগঠন শরণার্থী আইনের বিধান এবং ২০২০ সালের ১ জানুয়ারিতে শরণার্থীদের জন্য প্রয়োগ হওয়া নতুন বিধি ২০২০ আইনকে চ্যালেঞ্জ করে ইস্টার্ন কেপ প্রদেশের হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করেন।

চলতি বছরের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বিবাদী করে এ রিট আবেদন দায়ের করলে আদালত দীর্ঘ শুনানি শেষে অভিবাসীদের পক্ষে রায় প্রদান করেছেন।

রায়ে বিচারক দক্ষিণ আফ্রিকায় বসবাসকারী সব অভিবাসীর পারমিট ও অ্যাসাইলমের মেয়াদ যেকোনো কারণবশত শেষ হয়ে গেলে তা ৩০ দিন পরও রিনিউ করার বিধান আইনে সংযোজন করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।

এছাড়া মেয়াদোত্তীর্ণ কোনো অভিবাসীকে দেশত্যাগের নির্দেশ দেয়া যাবে না। কারণ কোনো অভিবাসী জীবনের নিরাপত্তার গ্যারান্টি না থাকলে সে নিজ দেশে ফেরত যেতে পারবে না। এছাড়া মেয়াদ শেষ হওয়ার ৩০ দিন পর কোনো অভিবাসীকে গ্রেফতার করা যাবে না।

Leave A Reply

Your email address will not be published.

Translate »