Ultimate magazine theme for WordPress.

আলাস্কা এয়ারলাইন্স ৯২ টি গন্তব্যে তাদের ফ্লাইট পরিচালনা করছে।

এয়ারলাইনটি বাই অন বোর্ড খাবার প্রোগ্রাম চালু করে, সব আন্তর্মহাদেশীয় ফ্লাইট সহ অধিকাংশ ফ্লাইটের ক্ষেত্রে আড়াই ঘণ্টা পরপর খাবার পরিবেশন করেন । এছাড়া বিমানে পিকনিক প্যাক প্রদানের ব্যবস্থা রয়েছে ।

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক ♦

আলাস্কা এয়ারলাইন্স একটি আমেরিকান এয়ারলাইন যা ওয়াশিংটনের সিয়াটল মহানগর এলাকায় অবস্থিত । এয়ারলাইনটি ১৯৩২ সালে ম্যাকগী এয়ারওয়েজের হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল, অ্যাংকারিজ, আলাস্কা থেকে বিমান পরিচালনার মাধ্যমে । আর আজ, আলাস্কা এয়ারলাইন্স মার্কিন যুক্তরাষ্ট্র সংলগ্ন, আলাস্কা, হাওয়াই, কানাডা, কোস্টারিকা ও মেক্সিকোতে অবস্থিত শতাধিক গন্তব্যে বিমান পরিচালনা করে থাকে ।

এয়ারলাইন্সটি তার সহযোগী এয়ারলাইন হরাইজন এয়ারের সথে একটি প্রধান এয়ারলাইন হিসেবে কাজ করে থাকেন।  তারা প্রত্যেকে আলাস্কা বিমান গ্রুপের অংশ । এয়ারলাইনটি জে ডি পাওয়ার অ্যান্ড অ্যাসোসিয়েটস দ্বারা পরপর আট বছর সর্বোচ্চ গ্রাহক সন্তুষ্টি প্রাপ্তির জন্য ঐতিহ্যগত এয়ারলাইন্সের স্থান লাভ করেছে ।
এয়ারলাইন্সটি গোড়ার দিকে ছিল ম্যাকগী এয়ারওয়েজ, যা ১৯৩২ সালে লিনিয়াস “ম্যাক” ম্যাকগী দ্বারা শুরু হয়েছিল । এয়ারলাইনটির উদ্বোধনী ফ্লাইট একটি স্টিন্সন সিঙ্গল এনজিনওয়ালা এয়ারক্রাফট (তিনজন যাত্রী বহনযোগ্য বিমান)দ্বারা অ্যাংকারেজ এবং ব্রিস্টল বে মধ্যে পরিচালিত হয়েছিল। ঐ সময়টিতে কোন নিয়মিত ফ্লাইট ছিল না; যখন যাত্রী বা মালামাল বহনের প্রয়োজন হতো, তখনই কেবল ফ্লাইট পরিচালনা করা হতো ।
১৯৪৫ সালে, আলাস্কা এয়ারলাইন্স প্রথম তার বিমানবালাদের ব্যবহার করে । ১৯৪৭ সালে জেমস ওটেন এয়ারলাইনটির সভাপতি নির্বাচিত হন এবং তিনি ব্যাপকভাবে এয়ারলাইনটি প্রসারিত করতে শুরু করেন ।
১৯৬১ সালে, অন্যান্য প্রতিযোগীরা আলাস্কা বিমানের চলাচল রুটে জেট ইঞ্জিন চালিত এয়ারক্রাফট চালনা শুরু করে । এই প্রতিযোগিতার মোকাবেলায়, উইলিস আলাস্কা এবং সংলগ্ন মার্কিন যুক্তরাষ্ট্রের রুটে ব্যবহারের জন্য বিমান প্রস্তুতকারক কনভেয়ার এর সাথে একটি কনভেয়ার ৮৮০ জেটলাইনার কেনার জন্য আলোচনা শুরু করে । কোম্পানিটি ঐ বছরেই তাদের নতুন জেট বিমান চালু করে ।
২০১৪ এর নভেম্বর এর হিসেব অনুসারে আলাস্কা এয়ারলাইন্সের ১২,৯৯৮ জন কর্মচারী রয়েছে । আলাস্কা এর পাইলট গ্রুপ প্রায় ১,৫৫০ জন পাইলট নিয়ে গঠিত যারা এয়ার লাইন পাইলটস এসোসিয়েশন, ইন্টারন্যাশনাল এর প্রতিনিধিত্ব করে থাকে এবং এর প্রায় ৩,৪০০ জন ফ্লাইট অ্যাটেনডেন্ট রয়েছে যারা এসোসিয়েশন অব ফ্লাইট অ্যাটেনডেন্টস এর প্রতিনিধিত্ব করে থাকে ।
আলাস্কা এয়ারলাইনস ফাউন্ডেশন, যার সদর দপ্তর অ্যাংকারিজ এর টেড স্টিভেনস আন্তর্জাতিক বিমানবন্দর গরাউন্ডে অবস্থিত । এ ফাউন্ডেশন থেকে আলাস্কা রাজ্য এবং ওয়াশিংটনের বিভিন্ন অলাভজনক সংস্থায় অনুদান প্রদান করা হয়ে থাকে ।
আলাস্কা এয়ারলাইন্স এর বিমানসমূহ যুক্তরাষ্ট্র, কানাডা, কোস্টারিকা এবং মেক্সিকোতে অবস্থিত ৯২ টিরও বেশি শহরে চলাচল করে থাকে ।

হরাইজন এয়ার পরিচালিত বম্বারডিয়ার কিউ৪০০এস এবং স্কাই ওয়েস্ট পরিচালিত বম্বারডিয়ার সিআরজে ৭০০এস এবং এমব্রায়ার ১৭৫এস ছাড়াও আলাস্কা এয়ারলাইন্সের বিমানবহরে সকল বোয়িং ৭৩৭ বিমান রয়েছে ।
প্রশংসনীয় খাবার বা হালকা স্ন্যাকস প্রথম শ্রেণীর কেবিনের যাত্রীদের জন্য পরিবেশিত হয় । ২০০৬ সালে এয়ারলাইনটি বাই অন বোর্ড খাবার প্রোগ্রাম চালু করে, সব আন্তর্মহাদেশীয় ফ্লাইট সহ অধিকাংশ ফ্লাইটের ক্ষেত্রে আড়াই ঘণ্টা পরপর খাবার পরিবেশন করেন । এছাড়া বিমানে পিকনিক প্যাক প্রদানের ব্যবস্থা রয়েছে ।

সাধারনভাবে এয়ার ফ্রান্সের যাত্রীদের আনন্দদায়ক ভ্রমণের লক্ষ্যে অডিও, ভিডিও, মিউজিক, গেমস ইত্যাদি বিনোদনের ব্যবস্থা রয়েছে । এছাড়াও বিভিন্ন ধরনের ম্যাগাজিনসহ যাত্রীদের ভ্রমনটি উপভোগ্য করে তোলার লক্ষ্যে বিভিন্ন বিনোদনের ব্যবস্থা রাখা হয়েছে । এছাড়াও এয়ারলাইন্সের বিভিন্ন বিমানে যাত্রীদের ইন্টারনেট ব্যবহারের জন্য ওয়াই-ফাই সুবিধা চালু রয়েছ । ২০১৫ সালে আলাস্কা এয়ারলাইন্স ভ্রমণাবস্থায় বিনোদন এর জন্য ডিগইপ্লেয়ার এর পরির্বতে ট্যাবলেট পিসি ব্যবহারের মাধ্যমে আলাস্কা বিয়ন্ড™ এর সঙ্গে যাত্রীদের পরিচিত করে । প্রায় সবগুলো ওয়াই-ফাই সুবিধা সংবলিত এয়ারক্রাফটে যাত্রীদের জন্য এসকল ট্যাবলেট পিসি ব্যবহারের সুবিধা রয়েছে ।

Leave A Reply

Your email address will not be published.

Translate »