Ultimate magazine theme for WordPress.

আরশের ছায়ায় স্থান পাবে যে ৭ শ্রেণির মানুষ।

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক ♦

প্রতিটি মাখলুককেই কেয়ামতের দিবসে মহান আল্লাহর বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে।
দিতে হবে তাকে সারা জীবনের হিসাব-নিকাশ। সেদিনটি হবে প্রচণ্ড উত্তপ্ত। সূর্য থাকবে মাথার খুব কাছেই। রাসূলুল্লাহ সা: বলেন, ‘বিচার দিবসে সূর্যকে মানুষের কাছে আনা হবে, সেটি থাকবে তাদের থেকে এক মাইল দূরে। মানুষ তার আমল অনুযায়ী ঘামের মধ্যে অবস্থান করবে। কারো ঘাম হবে টাখনু সমান, কারো হাঁটু সমান, কারো কোমর সমান, কারো হবে মুখ সমান। (মেশকাতুল মাসাবিহ : ৫৫৩০)

সেই কঠিন মুহূর্তে আল্লাহ তায়ালা কিছু নেককার বান্দাকে তাঁর রহমতের ছায়াতলে আশ্রয় দেবেন।
প্রিয় নবী সা: ইরশাদ করেন, ‘যেদিন আল্লাহর রহমতের ছায়া ছাড়া আর কোনো ছায়া থাকবে না, সেদিন সাত শ্রেণীর লোককে আল্লাহ তায়ালা তাঁর নিজের (আরশের) ছায়ায় আশ্রয় দেবেন। (বুখারি : ৬৬০)

১. ন্যায়পরায়ণ শাসক : আল্লাহ পাক এই শ্রেণীর লোকদের ভীষণ ভালোবাসেন। পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে, ‘নিশ্চয় আল্লাহ সুবিচারকারীদের ভালোবাসেন।’ (সূরা হুজুরাত : ৯)

২. যে যুবকের জীবন গড়ে উঠেছে তার রবের ইবাদতের মধ্যে : যৌবন আল্লাহ তায়লার বড় নেয়ামত। এই নেয়ামতকে যারা আল্লাহর রাস্তায় ব্যয় করে তারাই সফল। কারণ, যৌবন মানুষকে বেপরোয়া বানিয়ে দেয়, যৌবনের ধাক্কায় কেউ কেউ ডুবে যায় পাপের সাগরে।

৩. যার অন্তর সর্বদা মসজিদের সাথে লেগে থাকে : মসজিদের সাথে অন্তর লেগে থাকা মানে, মসজিদের প্রতি অগাধ ভালোবাসা। পাঁচ ওয়াক্ত নামাজ গুরুত্বসহকারে মসজিদে গিয়ে পড়া।

৪. ওই দুজন ব্যক্তি, যারা পরস্পরকে ভালোবাসে আল্লাহর জন্য : রাসূলুল্লাহ সা: বলেন, ‘কেয়ামতের দিন মহান আল্লাহ বলবেন, সেসব মানুষ কোথায়, যারা আমার সন্তুষ্টির উদ্দেশ্যে পরস্পর পরস্পরকে ভালোবাসত? আজ আমি তাদের আমার আরশের ছায়াতলে আশ্রয় দেবো। আজকের দিনটা এমন যে, আজ আমার ছায়া ছাড়া কোথাও কোনো ছায়া নেই ।’ (মুআত্তা মালেক : ১৭১৮)

৫. সেই ব্যক্তি, যাকে কোনো উচ্চবংশীয় রূপসী নারী ব্যভিচারের প্রতি আহ্বান জানায়। কিন্তু সে এ বলে প্রত্যাখ্যান করে যে, আমি আল্লাহকে ভয় করি।

৬. সেই ব্যক্তি, যে এমন গোপনীয়তার সাথে দান করে যে, তার ডান হাত যা খরচ করে বাম হাত তা জানে না। এর দ্বারা উদ্দেশ্য হলো, একমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য দান করা। আজকাল মানুষ এক টাকা দান করলেও ১০ টাকার প্রচার করে। ত্রাণের চেয়ে বেশি সময় যায় ফটোসেশনে।

৭. সে ব্যক্তি, যে নির্জনে আল্লাহর জিকির করে, ফলে তার দু’চোখ দিয়ে অশ্রুধারা বইতে থাকে। হে আল্লাহ! কঠিন হাশরে তুমি আমাদের আরশ পাকের ছায়াতলে স্থান দিও। আমিন!

লেখক : মুহাদ্দিস, জামিয়া হামিদিয়া বটগ্রাম, সুয়াগাজী, সদর দক্ষিণ, কুমিল্লা

Leave A Reply

Your email address will not be published.

Translate »