Ultimate magazine theme for WordPress.

অস্ট্রেলিয়ায় সন্ত্রাসের অভিযোগে মুসলিমের নাগরিকত্ব বাদ।

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক♦

অস্ট্রেলিয়ায় সন্ত্রাসের সম্পৃক্ততার অভিযোগে আলজেরিয়ান বংশোদ্ভূত একজন মুসলিমের নাগরিকত্ব কেড়ে নেওয়া হয়েছে। আজ বুধবার (২৫ নভেম্বর) অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডটন বলেন, ২০০৫ সালের এক ফুটবল ম্যাচে হামলার পরিকল্পনায় অভিযুক্ত থাকায় আবদুল নাসের বেনব্রিকা নামের একজনের নাগরিকত্ব কেড়ে নেওয়া হয়েছে।

পিটার ডটন বলেন, ‘কোনো ব্যক্তির সন্ত্রাসী ভূমিকা আমাদের দেশের জন্য হুমকিস্বরূপ হলে আমরা অস্ট্রেলিয়ানদের রক্ষা করতে দেশের আইন অনুসারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করব।’

আবদেল নাসের বেনিব্রিকা প্রথম ব্যক্তি, যিনি অস্ট্রেলিয়ায় থাকাকালে নিজের নাগরিকত্ব হারালেন। তিনটি সন্ত্রাসী হামলায় অভিযুক্ত করা হয় বেনব্রিকাকে। একটি সন্ত্রাসী দল পরিচালনা করায় তাঁকে ১৫ বছরের জেল দেওয়া হয়। এখন অস্ট্রেলিয়ার একটি আদালতে বন্দি আছেন।

বেনব্রিকার আইনজীবী আটকের বিরুদ্ধে আপিল করবে। নাগরিকত্ব কেড়ে নিয়ে আলজেরিয়ায় ফিরিয়ে দেওয়ার বিরুদ্ধে আপিলের জন্য ৯০ দিন সময় পাবেন তিনি।

অস্ট্রেলিয়ার আইন মতে, শুধু কারো দ্বৈত নাগরিকত্ব প্রমাণিত হলে নাগরিকত্ব বাদ দেওয়া হয়। অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষ জানায়, তিনি দ্বৈত নাগরিকত্ব গ্রহণকারীদের একজন। কারণ তিনি ফিজিরও নাগরিক। অবশ্য ফিজি এ অভিযোগ অস্বীকার করে।

সূত্র : আল-জাজিরা।

Leave A Reply

Your email address will not be published.

Translate »