Ultimate magazine theme for WordPress.

উগান্ডায় প্রেসিডেন্ট প্রার্থী আটকের পর ব্যাপক সংঘর্ষে বহু হতাহত

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক♦

পূর্ব আফ্রিকার দেশ উগান্ডায় শুরু হয়েছে তীব্র সহিংস বিক্ষোভ। দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী ববি ওয়েইনকে আটক করার পরই শুরু হয় এ বিক্ষোভ। পুলিশ জানিয়েছে, নির্বাচনী প্রচারণার সময় করোনার বিস্তার ঠেকানো সংক্রান্ত বিধিনিষেধ ভাঙায় ববি ওয়েইনকে গ্রেফতার করা হয়েছে।

এর পরই শুরু হয় ব্যাপক বিক্ষোভ। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের লড়াই। আন্তর্জাতিক দাতব্য সংস্থা রেড ক্রস জানিয়েছে, এই সংঘর্ষে কমপক্ষে তিন জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বহু বিক্ষোভকারী। খবর জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলে এবং কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার।

ওয়েইনকে আটকের করার খবর দ্রুত ছড়িয়ে পড়লে রাজধানী কাম্পালা ও অন্য শহরগুলোতে শুরু হয় প্রতিবাদ। বিশেষ করে তরুণ ও যুবকরা রাস্তায় নেমে পড়ে ট্র্যাফিক আটকে আগুন ধরিয়ে অবরোধ করতে শুরু করেন।

বিক্ষোভকারীদের দাবি ছিল, অবিলম্বে ববি ওয়াইনকে মুক্তি দিতে হবে। স্থানীয় টেলিভিশন চ্যানেলে দেখানো হয়েছে, সেনা ও পুলিশ নেমে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে চায়। তারা কাঁদানে গ্যাসের সেল ফাটায় এবং গুলি চালায়।

পুলিশ বিবৃতি দিয়ে জানিয়েছে, পূর্ব উগান্ডায় প্রচারণার সময় ববি করোনাবিধি ভেঙেছেন। তাই তাকে আটক করা হয়েছে। স্থানীয় পুলিশ কমিশনার বলেছেন, উগান্ডার রাজনীতিকরা করোনাবিধি ভেঙে মানুষকে মিছিল করতে বলছেন, জনসভা করছেন। এর ফলে করোনার বিস্তার ছড়াচ্ছে।

ওয়াইন রীতিমতো জনপ্রিয়। তিনি পপ স্টার ছিলেন। এর পর হয়েছেন এমপি। এখন প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়িয়েছেন। তিনি মনোনয়নপত্র পেশ করার পরেই তাকে গ্রেফতার করা হয়। তিনি অত্যন্ত শক্তিশালী প্রার্থী। পপ স্টার হওয়ার কারণে তিনি যুবকদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়।

Leave A Reply

Your email address will not be published.

Translate »