Ultimate magazine theme for WordPress.

অস্ট্রেলিয়ার বিশেষ বাহিনীর বিরুদ্ধে ৩৯ আফগান নাগরিক হত্যার প্রমাণ

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক♦

যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তানে ৩৯ বেসামরিক নাগরিককে অস্ট্রেলিয়ার বিশেষ বাহিনী হত্যা করেছে বলে বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়া গেছে। আফগান যুদ্ধের সময় এসব হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

দীর্ঘ চার বছরের তদন্ত শেষে বৃহস্পতিবার ওই প্রতিবেদনটি প্রকাশ করেছে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনী (এডিএফ)। সেখানে আফগানিস্তানে ৩৯ জন নিরপরাধ মানুষকে হত্যার জন্য ওই বাহিনীর বেশ কয়েকজন সদস্যকে দায়ী করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ওই বাহিনীর বর্তমান ও সাবেক ১৯ সদস্যের বিরুদ্ধে এসব হত্যাকাণ্ডের প্রমাণ পাওয়া গেছে। ২০০৯ সাল থেকে ২০১৩ সালের মধ্যে নিরস্ত্র বন্দি, কৃষক বা বেসামরিক নাগরিকদের হত্যা করেছিল বলে তদন্ত কমিটি প্রমাণ পেয়েছে।

এই তদন্তের নেতৃত্ব দিয়েছেন মেজর জেনারেল পল ব্রেরেটন। ওই তদন্ত কমিটি ৪শ জনের বেশি প্রত্যক্ষদর্শীর কাছ থেকে সাক্ষাতকার গ্রহণ করেছে এবং সামরিক বাহিনীর সদস্যদের বিরুদ্ধে অপরাধের প্রমাণ পেয়েছে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, ২৩টি বিচ্ছিন্ন ঘটনায় ৩৯ জন আফগান নাগরিককে হত্যা করেছিল অস্ট্রেলিয়ার সামরিক সদস্যরা। সেখানে বিমান বাহিনীর ২৫ সদস্যকে দায়ী করা হয়েছে।

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার এডিএফের প্রধান জেনারেল অ্যাঙ্গাস ক্যাম্পবেল এই ঘটনাকে ‘লজ্জাজনক’ বলে আখ্যা দিয়েছেন। তিনি বলেছেন, ভুলবশত, না জেনে বা বিভ্রান্তি থেকে এসব মানুষকে হত্যা করা হয়নি।

গুরুত্বপূর্ণ এই তদন্ত প্রতিবেদন সামনে আসার পর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানিকে ফোন করেছে গভীর দুঃখ প্রকাশ করেছেন বলে জানানো হয়েছে। ওই প্রতিবেদন সম্পর্কে আফগানিস্তানের পক্ষ থেকে এখনও কোনো মন্তব্য করা হয়নি।

Leave A Reply

Your email address will not be published.

Translate »