Ultimate magazine theme for WordPress.

ব্রাজিলে প্রথম স্থানীয় নির্বাচনে বোলসোনারোর জনপ্রিয়তা যাচাইয়ের ‘গণভোট’

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক♦

নভেল করোনাভাইরাস মহামারীর মধ্যে ব্রাজিলের পাঁচ সহস্রাধিক শহরে স্থানীয় নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। রোববার শুরু হওয়া এ নির্বাচনটি ব্রাজিলের ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর প্রতি ‘গণভোট’ হিসেবেও ভাবছেন বিশ্লেষকরা। খবর এএফপি।

২০১৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনে বোলসোনারোর জয়ের পর এ প্রথম লাতিন আমেরিকার দেশটিতে কোনো ভোটগ্রহণ হচ্ছে। নীতিগত দিক থেকে যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মিল থাকায় তাকে প্রায়ই ‘ট্রাম্প অব দ্য ট্রপিক’ অভিহিত করা হয়।

মহামারীর কারণে নির্বাচন ছয় সপ্তাহ পেছালেও গতকালের ভোটে তার ছাপ রয়ে গেছে। ভোটার উপস্থিতি স্বাভাবিকের চেয়ে কম ছিল। নভেল করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রের পর ব্রাজিলে দ্বিতীয় সর্বোচ্চ ১ লাখ ৬৫ হাজার মানুষ প্রাণ হারিয়েছে।

৫ হাজার ৫৬৮টি শহরের মেয়র নির্বাচনের জন্য এ ভোটগ্রহণ হচ্ছে। ব্রাজিলের ১৪ কোটি ৮০ লাখ ভোটারকে বিশেষ সতর্কতাসহ ভোটকেন্দ্রে আসার নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ।

এ নির্বাচনকে গভীরভাবে পর্যবেক্ষণ করছেন স্থানীয় ও আঞ্চলিক রাজনৈতিক বিশ্লেষকরা। আগামী ২০২২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে কোন দল কেমন ফল করতে পারে তার আভাস পাওয়া যায় এ স্থানীয় নির্বাচনের ফলাফলে। ব্রাজিলের বেশির ভাগ বড় শহরে বোলসোনারোর বাছাইকৃত মেয়র প্রার্থীরা পরাজিত হতে পারেন বলে আশঙ্কা রয়েছে।

বড় যে শহরগুলোতে কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট পাবে না, সেখানে আগামী ২৯ নভেম্বর দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হবে।

Leave A Reply

Your email address will not be published.

Translate »