Ultimate magazine theme for WordPress.

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভার জো বাইডেনকে অভিনন্দন

ব্রাজিলে ২০০৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালনকারী লাতিন আমেরিকার বামপন্থী নেতা লুলা

0
©ক্রাইম টিভি বাংলা ব্রাজিল ডেস্ক♦

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা শনিবার বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন বিজয়ী হওয়ায় বিশ্ব ‘স্বস্তির নিঃশ্বাস ফেলেছে’। ব্রাজিলের বর্তমান প্রেসিডেন্ট জায়ার বোলসোনারো ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠ সহযোগী হওয়ায় এখনো নীরব রয়েছেন।
ব্রাজিলে ২০০৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালনকারী লাতিন আমেরিকার বামপন্থী নেতা লুলা বলেন, আমেরিকার জনগণ ‘ট্রাম্পইজমের বিরুদ্ধে একজোট হয়ে ভোট দিয়েছে।’
৭৫ বছর বয়স্ক সাবেক এই প্রেসিডেন্ট এক টুইটে বলেন, ‘আমি বাইডেনের বিজয়কে স্বাগত জানাচ্ছি এবং আশা করি, তিনি তাঁর ক্যাম্পেইনে ঘোষিত মানবতাবাদী মূল্যবোধের দ্বারা পরিচালিত হবেন, কেবল তাঁর নিজ দেশেই নয়, তাঁর এই মূল্যবোধ লাতিন আমেরিকা এবং বিশ্বে প্রসারিত করবেন।’ লুলা ক্ষমতা ছাড়ার পরে তার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ তার ভাবমূর্তি ম্লান হয়ে যায়।
সিলভা ডি লুলার বামপন্থী সহযোদ্ধা ,২০১৬ সালে প্রেসিডেন্ট পদ থেকে অভিসংশিত দিলমা রুসেফ বলেছেন, বাইডেনের এই বিজয় ‘চরম ডান, অসহিষ্ণুতা ও ঘৃণার বিরুদ্ধে যারা বিশ্বব্যাপী লড়াই করছে তাদের জন্য উদ্দীপনা জোগাবে।’
ব্রাজিলের প্রথম মহিলা প্রেসিডেন্ট রুসেফ টুইটারে প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা হিসেবে কমলা হ্যারিস ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানান।
ব্রাজিলের ডানপন্থী নেতা প্রেসিডেন্ট বোলসোনারো ‘ক্রান্তীয় ট্রাম্প’ হিসেবে পরিচিত, বাইডেনকে অভিনন্দন জানাতে ব্যর্থ মুষ্টিমেয় নেতাদের সঙ্গে বোলসোনারোও সমালোচিত হচ্ছেন।

Leave A Reply

Your email address will not be published.

Translate »