Ultimate magazine theme for WordPress.

দোদুল্যমান রাজ্যগুলো দখলে নেয়ার কঠিন লড়াইয়ে ট্রাম্প-বাইডেন

0

©ক্রাইম টিভি অনলাইন ডেস্ক♦

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত দৌড়ে মধ্য-পশ্চিমাঞ্চলীয় দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোর ভোটারদের মন জয়ের চেষ্টা করছেন দুই প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেন।

এই রাজ্যগুলোর ভোট নির্বাচনে জয়-পরাজয়ের ক্ষেত্রে বড় ভূমিকা রাখতে পারে। আইওয়ায় অনেকটা আগ্রাসী ভূমিকা নিয়েছেন জো বাইডেন। ২০১৬ সালের নির্বাচনে এই রাজ্যে ১০ পয়েন্টের ব্যবধানে জয় পেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

অন্যদিকে মিনেসোটায় প্রচারণা চালাচ্ছেন ট্রাম্প, চার বছর আগে যে রাজ্যে হিলারি ক্লিনটন সামান্য ব্যবধানে জয় পেয়েছিলেন।

মঙ্গলবারের নির্বাচনের আগে জরিপে সারা দেশে ডোনাল্ড ট্রাম্পের তুলনায় এগিয়ে রয়েছেন জো বাইডেন। তবে ট্রাম্পের সঙ্গে তার এই ব্যবধান বেশ কয়েকটি রাজ্যে খুব সামান্য। এসব রাজ্যের ভোটাররা যেকোনো প্রার্থীকেই ভোট দিতে পারেন এবং মঙ্গলবারের নির্বাচনের ফলাফল গড়ে দিতে পারেন।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে সাড়ে আট কোটির বেশি ভোটার আগাম ভোট দিয়েছেন। তাদের মধ্যে সাড়ে পাঁচ কোটি ভোটার ডাকযোগে ভোট দিয়েছেন।

সব মিলিয়ে গত এক শতকের মধ্যে এবারই যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি ভোট পড়তে যাচ্ছে। জরিপে দেখা যাচ্ছে, দোদুল্যমান রাজ্যগুলোয় ডোনাল্ড ট্রাম্পের তুলনায় এগিয়ে রয়েছেন জো বাইডেন।

আইওয়া এবং জর্জিয়ায় ১৯৯২ সালে বিল ক্লিনটনের পর থেকে আর কোনো ডেমোক্রেট প্রেসিডেন্ট প্রার্থী জয়ী হননি। টেক্সাসেও ১৯৭৬ সালে জেরেমি কার্টারের পর আর কোন ডেমোক্রেট প্রেসিডেন্ট প্রার্থী জয় পাননি।

অন্যদিকে ১৯৭২ সালের পর থেকে মিনেসোটায় জয় পাননি কোনো রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী। মিশিগান, উইসকনসিন আর পেনসিলভানিয়াতেও প্রচারণায় জোর দিয়েছেন ট্রাম্প।

Leave A Reply

Your email address will not be published.

Translate »