Ultimate magazine theme for WordPress.

একদিনে আর্মেনিয়ার ৫টি ড্রোন ভূপাতিত করল আজারবাইজান

0

©ক্রাইম টিভি বাংলা ডেস্ক♦

একদিনে ৫টিরও বেশি আর্মেনিয়ার চালকবিহীন বিমান (ড্রোন) ভূপাতিত করার দাবি করেছে আজারবাইজান।  শুক্রবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় পৃথক বিবৃতিতে এ দাবি করে।

এছাড়া পঞ্চম ড্রোনটি আগজাবেদি অঞ্চলে উড়ানোর চেষ্টা করা হলে সেটি দুপুর ১২টার দিকে ভূপাতিত করা হয়।  পৃথক বিবৃতিতে এ কথা জানিয়েছে আজেরি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে তুর্কি সংবাদমাধ্যম ইয়েনি শাফাক জানিয়েছে, মঙ্গলবার পর্যন্ত তিনদিনে আর্মেনিয়ার ৭টি ড্রোন ভূপাতিত করেছে আজারবাইজানের সেনাবাহিনী।

২৭ সেপ্টেম্বর থেকে বিরোধীয় নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজান নতুন করে যুদ্ধে জড়ায়।পরবর্তীতে ১০ অক্টোবর রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ম্যারথন আলোচনা হয়।

১১ অক্টোবর থেকে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু যুদ্ধবিরতির কয়েক মিনিটের মধ্যেই আর্মেনিয়া ও আজারবাইজান পরস্পরকে সাময়িক যুদ্ধবিরতি লঙ্ঘেনের জন্য অভিযুক্ত করে।

দ্বিতীয়বারের মতো ১৭ অক্টোবর রাত থেকে যুদ্ধবিরতির পরপরই গানজাতে আর্মেনিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ১৩ জন বেসামরিক লোক নিহত হয়েছেন। এর মধ্যে চারজন নারী ও তিনজন শিশু রয়েছে। এ ছাড়া হামলায় আহত হয়েছেন ৫০ জন। এরপরই দুই দেশের মধ্যে তুমুল লড়াই শুরু হয়।

কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। তবে ওই অঞ্চলটি জাতিগত আর্মেনীয়রা ১৯৯০’র দশক থেকে নিয়ন্ত্রণ করছে।ওই দশকেই আর্মেনিয়া ও আজারবাইজানের সঙ্গে যুদ্ধে ৩০ হাজারের বেশি মানুষ নিহত হয়।

Leave A Reply

Your email address will not be published.

Translate »