Ultimate magazine theme for WordPress.

চীনা ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দিচ্ছে ব্রাজিল

0

চীনের সিনোভ্যাক কোম্পানির তৈরি করা নভেল করোনাভাইরাসের ভ্যাকসিনটিকে জাতীয় রোগপ্রতিরোধক কর্মসূচিতে অন্তর্ভুক্তের পরিকল্পনা করেছে ব্রাজিল।

মঙ্গলবার দেশটির কর্মকর্তারা এই ঘোষণা দেয়ার সময় বলেন, সরকার চীন থেকে করোনাভ্যাক ভ্যাকসিনটির ৪৬ মিলিয়ন ডোজ কিনতে রাজি হয়েছে। সাও পাওলো গভর্নর জোও ডোরিয়া জানিয়েছেন, ২০২১ সালের জানুয়ারি থেকে ভ্যাকসিনটি ব্যবহার করা হতে পারে।

নভেল করোনাভাইরাসে যে দেশগুলো সবচেয়ে বেশি ভুগছে তাদের মধ্যে অন্যতম এই ব্রাজিল। লাতিন আমেরিকার সবচেয়ে বড় দেশটিতে এখন পর্যন্ত ১ লাখ ৫৪ হাজার ৮৮৮ জন মারা গেছেন।

ব্রাজিল এ নিয়ে দুটি চীনা ভ্যাকসিন তাদের দেশে অনুমোদন দিতে চাওয়ার কথা জানালো।দেশটি ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটির ভ্যাকসিনটিও ব্যবহারের চিন্তা করছে।

সিনোভ্যাক সোমবার জানিয়েছে, তাদের শেষ ধাপের ট্রায়ালে ভ্যাকসিনটির দুই ডোজে মানুষ সুরক্ষিত থেকেছেন। এই ট্রায়াল তুরস্ক এবং ইন্দোনেশিয়াও হয়েছে। বাংলাদেশে হওয়ার কথা থাকলেও আর্থিক চুক্তি নিয়ে দুই পক্ষ সমঝোতায় পৌঁছাতে না পারায় বিষয়টি ঝুলে আছে।

ভ্যাকসিনের দৌড়ে চীন-ব্রিটেনের পাশাপাশি এগিয়ে আছে রাশিয়া এবং যুক্তরাষ্ট্র। রাশিয়া জাতীয়ভাবে ভ্যাকসিনের অনুমোদন দিয়ে ব্যবহার শুরু করেছে। যুক্তরাষ্ট্র-ব্রিটেনও তাদের ভ্যাকসিন নিয়ে আশার কথা শুনিয়ে যাচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.

Translate »