Ultimate magazine theme for WordPress.

ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারোর সংক্ষিপ্ত জীবনী

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক♦

নাম তার জাইর মেসিয়াস বলসোনারো। ১৯৫৫ সালের ২১ মার্চ সাও পাওলো রাজ্যের উত্তর-পশ্চিম অঞ্চলের ছোট্ট শহর গ্লিকারিওতে জন্মগ্রহণ করেছিলেন এই ব্রাজিলিয়ান রাজনীতিবিদ এবং অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা।

১৯৭৭ সালে আগুলাহাস নেগ্রাস মিলিটারি একাডেমি থেকে স্নাতক ডিগ্রি অর্জন করে ব্রাজিলিয়ান সেনাবাহিনীর ফিল্ড আর্টিলারি এবং প্যারাসুটিস্ট গ্রুপে দায়িত্ব পালন করেছিলেন বলসোনারো।

তিনি ১৯৮৬ সালে সেনা অফিসারদের জন্য কম বেতনের সমালোচনা করে ভেজা ম্যাগাজিনের জন্য একটি নিবন্ধ লিখেছিলেন। যার কারণে গ্রেপ্তার হওয়ার পাশাপাশি পনের দিনের জন্য জেলও খেটেছিলেন বলসোনারো।

সে বছরই তার বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করা হয়েছিল যে তিনি তার ভেজা ১ সাময়িকীতে সামরিক ইউনিটে বোমা হামলার পরিকল্পনা করেছিলেন। যা তিনি অস্বীকার করেছিলেন। প্রাথমিক দোষী সাব্যস্ত হওয়ার হলেও , ১৯৮৮ সালে তিনি ব্রাজিলের সুপ্রিম মিলিটারি কোর্ট দ্বারা খালাস পেয়েছিলেন।

১৯৮৮ সালে তিনি ক্যাপ্টেন পদে রিজার্ভ সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন এবং একই বছর রিও ডি জেনেইরো সিটি কাউন্সিলর হিসাবে মনোনিত হন। বলসোনারো ১৯৯০ সালে কংগ্রেসের নিম্ন কক্ষে নির্বাচিত হন এবং পরবর্তী সময়ে ছয়বার পুনরায় নির্বাচিত হন।

তিনি সমকামী বিবাহ এবং সমকামিতা, গর্ভপাত, স্বীকৃতিমূলক পদক্ষেপ, মাদক উদারকরণ এবং ধর্মনিরপেক্ষতার সোচ্চারী ভূমিকা পালন করেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইস্রায়েলের সাথে বৈদেশিক নীতিতে ঘনিষ্ঠ সম্পর্কের পক্ষে পরামর্শ দিয়েছেন।

তিনি ১ জানুয়ারী ২০১৯ থেকে ব্রাজিলের ৩৮ তম রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৯১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত রিউ দি জেনেইরোর পক্ষ হতে ডেপুটি অফ চেম্বার হিসাবে নিযুক্ত ছিলেন। বর্তমানে তিনি রক্ষণশীল সোশ্যাল লিবারেল পার্টির সদস্য।

Leave A Reply

Your email address will not be published.

Translate »