Ultimate magazine theme for WordPress.

বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পথে নির্বাসিত মোরালেস

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক♦

বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পথে রয়েছে নির্বাসিত সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেসের দল মুভমেন্ট ফর সোশ্যালিজম পার্টি বা এমএএস। ভোট গণনা এখনও চলছে।

আজ সোমবার প্রকাশিত এক্সিট পোল বা বুথফেরত জরিপে দেখা যাচ্ছে, এমএএস পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ৫৭ বছর বয়সী লুইজ আরসে ৫২ দশমিক ৪ শতাংশ ভোট পেয়েছেন। লুইজ আরসে পূর্বসূরি ইভো মোরালেস-এর মন্ত্রিসভায় অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। লুইজ আরসের প্রধান প্রতিপক্ষ মধ্যপন্থী সিটিজেনস কমিউনিটির নেতা ও সাবেক প্রেসিডেন্ট কার্লোস মেসা পেয়েছেন ৩১ দশমিক ৫ শতাংশ ভোট।

অপর প্রেসিডেন্ট প্রার্থী দক্ষিণপন্থী জাতীয়তাবাদী লুইজ কামাচো। ৪১ বছর বয়সী এই নেতা পেয়েছেন ১৪ দশমিক ১ শতাংশ ভোট।

 

২০১৯ সালের অক্টোবরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে অনিয়মের অভিযোগ ওঠার পর বলিভিয়ায় শুরু হয় সহিংস বিক্ষোভ। এর জেরে এক পর্যায়ে সেনাবাহিনীর চাপের মুখে নির্বাসনে যেতে বাধ্য হন বামপন্থী নেতা ও দেশটির প্রথম আদিবাসী প্রেসিডেন্ট ইভো মোরালেস। পরে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন কনজারভেটিভ সিনেটর জেনাইন আনিয়েজ। তবে ওই প্রক্রিয়াকে অভ্যুত্থান হিসেবে আখ্যায়িত করে মোরালেস সমর্থকরা।

এবারের নির্বাচনে ইভো মোরালেসকে নিষিদ্ধ করা হয়েছিল। এখন তার দলের প্রার্থী লুইজ আরসে হতে যাচ্ছেন দেশটির পরবর্তী প্রেসিডেন্ট।

Leave A Reply

Your email address will not be published.

Translate »