Ultimate magazine theme for WordPress.

জিল্যান্ডিয়া : পৃথিবীর লুকানো মহাদেশ

সাগরতলে লুকিয়ে আছে আরেকটি মহাদেশ!!

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক♦

আমাদের যদি জিজ্ঞেস করা হয় পৃথিবীতে মহাদেশ কয়টি? আমরা বলব সাতটি; এশিয়া, ইউরোপ, আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, আস্ট্রেলিয়া এবং এন্টার্কটিকা। কিন্তু আধুনিক বিজ্ঞানীরা বলছেন অন্যকথা। বিজ্ঞানীদের মতে সাগরতলে লুকিয়ে আছে আরেকটি মহাদেশ!!

বিজ্ঞানীদের মতে দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরের নিচে প্রায় ৯৪ শতাংশই তলিয়ে আছে এই মহাদেশ; নিউজিল্যান্ড এই মহাদেশের পানির উপরে থাকা একমাত্র অংশ। এ কারনেই বিজ্ঞানীরা এ মহাদেশের নাম দিয়েছেন জিল্যান্ডিয়া। মহাদেশটি যেহেতু দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরের পানির নিচে; নিউজিল্যান্ড এবং ইন্ডিয়া এ দুটি দেশের নাম মিলিয়ে বিজ্ঞানীরা মহাদেশের নাম রেখেছেন জিল্যান্ডিয়া।

জিল্যন্ডিয়ার মাত্র ৬ শতাংশ পানির উপরে; এই অংশটুকুই জিল্যন্ডিয়ার জেগে থাকা অংশ যা বর্তমান নিউজিল্যান্ড। বলা যেতে পারে জিল্যান্ডিয়ার পর্বত চুড়াই হলো নিউজিল্যান্ড।

জিওলজিক্যাল সোসাইটি অব আমেরিকায় প্রকাশিত এক গবেষণা নিবন্ধনে বিজ্ঞানীরা বলেন, জিল্যান্ডিয়ার আয়তন ৫০ লাখ বর্গকিলোমিটার যা পার্শ্ববর্তী অস্ট্রেলিয়ার প্রায় দুই-তৃতীয়াংশের সমান। পানির উপরে থাকা অংশের মধ্যে আছে নিউজিল্যান্ডের নর্থ এবং সাউথ আইল্যান্ড এবং নিউ ক্যালেডোনিয়া। মহাদেশ হিসেবে স্বীকৃতি পেতে কোন ভূখন্ডের বিভিন্ন ধরনের শিলার উপস্থিতি,গভীরতা,টিলা সহ  যে যে বৈশিষ্টের দরকার তার সব কটিই পূরণ করেছে বলেও দাবী করেছেন বিজ্ঞানীরা।

Leave A Reply

Your email address will not be published.

Translate »