Ultimate magazine theme for WordPress.

আজারবাইজান ও আর্মেনিয়ার সংঘাতে আঞ্চলিক যুদ্ধের আশঙ্কা ইরানের

0

©ক্রাইম টিভি বাংলা ডেস্ক ♦

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি সতর্ক করলেন আজারবাইজান ও আর্মেনিয়ার সংঘাত ইস্যুতে। তার আশঙ্কা, জাতিগত আর্মেনীয় ও আজারিদের মধ্যে সংঘাত যেকোনও মুহূর্তে আঞ্চলিক যুদ্ধে রূপ নিতে পারে। দক্ষিণ ককেশাস অঞ্চলের নাগোরনো-কারাবাখে প্রতিবেশি দুই দেশের টানা ১১ দিনের হামলা পাল্টা-হামলায় এই শঙ্কা তৈরি হয়েছে।

ইরানের মন্ত্রিসভার এক বৈঠকে হাসান রুহানি বলেন, ইরানের মাটিতে যে কোনও ধরনের মর্টার বোমা এবং ক্ষেপণাস্ত্রের অবতরণ একেবারেই গ্রহণযোগ্য নয়। আর্মেনিয়া এবং আজারবাইজানের সংঘাত যেন আঞ্চলিক যুদ্ধে রূপ না নেয়, সেদিকে আমাদের অবশ্যই মনযোগ দিতে হবে। আমাদের কর্মকাণ্ডের মূল ভিত্তি হচ্ছে শান্তি। আমরা শান্তিপূর্ণ উপায়ে আঞ্চলিক স্থিতিশীলতা ফেরানোর প্রত্যাশা করছি।

এদিকে, বিতর্কিত নাগারনো-কারাবাখ অঞ্চল নিয়ে টানা ১০ দিন ধরে যুদ্ধ চলছে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে। তবে আজারবাইজান প্রস্তুত থাকলে পারস্পরিক সমঝোতায় যেতে প্রস্তুত আর্মেনিয়া। দুই দেশের যুদ্ধ থামাতে মধ্যস্থতায় প্রস্তুত ইরান। অঞ্চলটি নিয়ে দুই দেশের মধ্যে ২৭ সেপ্টেম্বর থেকে নতুন করে সংঘর্ষ শুরু হয়েছে। দশ দিনের  সংঘাতে প্রায় তিনশ’ মানুষের প্রাণহানি ঘটেছে।

অন্যদিকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশ আন্তর্জাতিক আইন অনুযায়ী আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার মতবিরোধ নিরসনে মধ্যস্থতা করতে প্রস্তুত রয়েছে। নাগোরনো-কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত হলে আর্মেনিয়া সরকারের পৃষ্ঠপোষকতা নিয়ে তা নিয়ন্ত্রণ করছে আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীরা।

Leave A Reply

Your email address will not be published.

Translate »