Ultimate magazine theme for WordPress.

সজনে পাতার ভর্তায় ভরপেট আহার!

0

©ক্রাইম টিভি বাংলা লাইফস্টাইল ডেস্ক♦

সজনে ডাটা খুবই জনপ্রিয় একটি সবজি। সজনে গাছের পাতা বা শাক ভর্তা হিসেবেও খাওয়া হয়। সজনে পাতা ভিটামিন এ এর বড় উৎস। ভিটামিন সি, ক্যালসিয়াম, প্রোটিন, জিঙ্ক, আয়রণ সবই রয়েছে এই সজনে পাতার মধ্যে। এছাড়াও শরীরের কোলেস্টেরল এবং ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণে জাদুর মতোই কাজ করে সজনে পাতা। তাইতো গবেষকরা সজনে পাতাকে বলেন নিউট্রিশন্স সুপার ফুড। পৃথিবীর সবচেয়ে পুষ্টিকর হার্ব বলেই এর গাছকে বলা হয় মিরাক্কেল ট্রি।

করোনা মহামারীর এই সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সঠিক মাত্রায় পুষ্টি গ্রহণ করা। আর তাইতো প্রতিদিন বাড়িতে কিছু না কিছু তৈরি করছেন। তবে বাঙালী মাত্রই ভাত প্রিয়। ভাতের সাথে বিভিন্ন পদের তরকারী ও ভর্তা ছাড়া চলেইনা। আর তাইতো স্বাদের ভিন্নতা আনতে সজনে পাতার ভর্তা বানিয়ে ফেলুন আজই।

যেভাবে সজনে পাতার ভর্তা করবেন:

প্রথমে কিছু শাক ভালোভাবে বেছে ধুয়ে পানি ঝড়িয়ে নিতে হবে। এরপরে একটি ‍শুকনো তাওয়ায় টেলে নিন। টেলে নিলে বাড়তি পানিটুকু শুকিয়ে যাবে এতে ভর্তা আরো বেশি আঠালো হবে। টালা হয়ে গেলে এগুলো আলাদা করে তুলে রাখুন।

এবারে একটি ফ্রাইং প্যানে দুটো শুকনো মরিচ টেলে নিন। শুকনো মরিচের ঘ্রাণটা ভর্তার স্বাদে আলাদা মাত্রা যোগ করে। তবে যারা শুকনো মরিচ খেতে চান না তারা চাইলে শুকনো মরিচ নাও দিতে পারেন। মরিচ টালা হয়ে গেলে এগুলো তুলে একই প্যানে দিয়ে দিন এক টেবিল চামচ তেল। এবারে এতে একে একে পেঁয়াজ কুঁচি ১ কাপ পরিমাণ, কাঁচা মরিচ ৬টি, আধা কাপ পরিমাণ রসুনের কোয়া দিয়ে ভালোভাবে মিশিয়ে হালকা করে ভেজে নিন।

Leave A Reply

Your email address will not be published.

Translate »