Ultimate magazine theme for WordPress.

ডায়াবেটিস রোগীর চীনাবাদাম খাওয়ার উপকারিতা

0

©ক্রাইম টিভি বাংলা লাইফস্টাইল ডেস্ক♦

ডায়াবেটিস রোগীদের সুস্থ থাকতে শরীরচর্চা থেকে শুরু করে খাবারের প্রতি মনোযোগ দিতে হবে। বেশ কিছু খাবার রয়েছে, যা ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। তার মধ্যে একটি খাবার হচ্ছে চীনাবাদাম।

ফাহিম আহমেদ রুপম যুগান্তরকে বলেন, ডায়াবেটিস রোগীর কোনো কিছু খাওয়ার আগেই ভাবা উচিত রক্তে শর্করার মাত্রার ওপর তার প্রভাব কেমন হবে।

ডায়াবেটিস রোগীরা চিনাবাদাম খেতে পারেন। ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল এবং প্রদাহের ঝুঁকি কমাতেও বাদাম উপকারী।

তিনি বলেন, অনেকে মনে করেন বাদাম খেলে কোলেস্টেরল ও ওজন বেড়ে যায়। তবে এ ধারণা সঠিক নয়। তবে অতিরিক্ত বাদাম খাওয়া যাবে না। খেতে হবে পরিমাণমতো।
বাদামের পুষ্টিগুণ

সব ধরনের বাদামেই রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট’, ভোজ্য আঁশ, আমিষ, ম্যাগনেশিয়াম, ফসফরাস ও ক্যালসিয়াম। তাই ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চরক্তচাপ, কোলেস্টেরল এবং প্রদাহের ঝুঁকি কমাতেও বাদাম উপকারী।

ডায়াবেটিস রোগীর জন্য উপকারী দিক

চীনাবাদামের ‘গ্লাইসেমিক ইনডেক্স’-এর (জিআই) মান কম। তাই চীনাবাদাম খাওয়ার কারণে রক্তে শর্করার মাত্রা হঠাৎ করে বেড়ে যায় না।
আমিষ ও ভোজ্য আঁশের উৎকৃষ্ট উৎস চীনাবাদাম, যা ওজন নিয়ন্ত্রণে করে। তাই একজন সুস্থ ব্যক্তি যদি নিয়মিত পরিমাণমতো বাদাম খান, তবে তার ডায়াবেটিসের ঝুঁকি কমাবে।

বিশেষজ্ঞরা দাবি করেন, সকালে বাদাম খাওয়ার অভ্যাস রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক।

বাদাম কীভাবে খাবেন

বিভিন্ন খাবারের সঙ্গে মিশিয়ে বাদাম খেতে পারেন। এ ছাড়া সালাদের সঙ্গে মিশিয়ে ও ‘পিনাট বাটার’ খেতে পারেন। প্রতিদিন একমুঠো পরিমাণ বাদাম খাওয়া সবচেয়ে ভালো। কাঁচা ও ভাজা চীনাবাদাম খেতে পারেন।

Leave A Reply

Your email address will not be published.

Translate »