Ultimate magazine theme for WordPress.

নিয়মিত পিৎজা খেলে মরণ রোগ: গবেষণা

একদল বিজ্ঞানী পিৎজার মতো খাবারের সঙ্গে সরাসরি ক্যান্সারের যোগ খুঁজে পেয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের মেল অ্যান্ড এনিড জুকেরম্যান কলেজ অব পাবলিক হেলথ সংস্থার গবেষকরা এ বিষয়ে সবিস্তারে জানিয়েছেন।

0

©ক্রাইম টিভি বাংলা লাইফস্টাইল ডেস্ক ♦

গত শতকের শেষ দিক থেকে বিশ্বজুড়ে ভরে গেছে পিৎজা-বার্গারের দোকান। তৃতীয় বিশ্বের দেশেও দখল করেছে নিয়ন আলে শোভিত এই দোকানগুলো। ভোজনরসিক মানুষেরা একটু সুযোগ পেলেই যাচ্ছেন ফাস্টফুড খেতে। আর পিৎজা হলে তো কথাই নাই। তবে গবেষকরা বলছেন, নিয়মিত পিৎজা খেলে হতে পারে মরণ রোগ।

একদল বিজ্ঞানী পিৎজার মতো খাবারের সঙ্গে সরাসরি ক্যান্সারের যোগ খুঁজে পেয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের মেল অ্যান্ড এনিড জুকেরম্যান কলেজ অব পাবলিক হেলথ সংস্থার গবেষকরা এ বিষয়ে সবিস্তারে জানিয়েছেন।

পুষ্টিবিদদের মতে, খাবারের মধ্যে যত বেশি ক্যালোরি থাকবে শরীরে তত বেশি ঢুকবে ডায়েটারি এনার্জি ডেনসিটি। আর এই ডিইডিই ডেকে আনে ক্যানসার। এই কারণে পিৎজাকে ঘাতক মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, পিৎজা বা বার্গারের মতো খাবারগুলো শাকসবজির ঠিক উল্টো। অর্থাৎ এতে পুষ্টিগুণ থাকে খুবই কম। অন্য দিকে ডিইডি থাকে অত্যন্ত বেশি। ফলে খাবারগুলো সহজেই কার্সিনোজেনিক হয়ে ওঠে।

সুতরাং করোনা পরবর্তী সময়ে আপনি এই খাবারগুলোকে খাদ্য তালিকায় রাখবেন না বাদ দেবেন, তা আপনার ওপর নির্ভর করছে।

সূত্র- নিউজ এইটিন

Leave A Reply

Your email address will not be published.

Translate »