Ultimate magazine theme for WordPress.

কিউবার ওপর নতুন নিষেধাজ্ঞা দিলেন ট্রাম্প

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক ♦

কিউবার ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন। বুধবার হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্প  এ তথ্য জানান। তিনি বলেন, কিউবায় কমিউনিস্ট নির্যাতনের বিরুদ্ধে তাদের লড়াইয়ের অব্যাহত প্রক্রিয়া হিসেবে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে । এর অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের ভ্রমণকারীরা যাতে কিউবায় কোনো সরকারি স্থাপনায় অবস্থান না করেন, সে ব্যাপারে দেশটির অর্থমন্ত্রণালয় নিষেধাজ্ঞা জারি করবে বলেও জানান তিনি।

ট্রাম্প বলেন, আমি আমাদের ব্যবসায়ীদের প্রতি আহবান জানাব,  তারা যেন কিউবা থেকে সিগারেট এবং মদ আমদানি না করেন।

ট্রাম্প মনে করেন, তার এই পদক্ষেপের ফলে কিউবার কমিউনিস্ট সরকারের সঙ্গে অসহযোগিতা করা হবে এবং যুক্তরাষ্ট্রের ডলার সরাসরি কিউবার সাধারণ জনগণের পকেটে যাবে।

ট্রাম্পের মতে, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও ভাইস প্রেসিডেন্ট, বর্তমানের ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন কিউবার সঙ্গে এমন দুর্বল ও অপরিণামদর্শী চুক্তি করেছেন, যাতে কিউবার শাসকরা লাভবান হয়েছে এবং জনগণ ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি বলেন, তিনি কিউবার জনগণকে ঠকানো সেই চুক্তি বাতিল করেছেন।

ট্রাম্পের এ ঘোষণা যে ফ্লোরিডার কিউবান-আমেরিকান ভোটারদের মন জয় করার জন্য, তা স্পষ্ট বোঝা যায়। নভেম্বরের নির্বাচনে জিততে হলে ট্রাম্পকে এই অঙ্গরাজ্যে অবশ্যই জিততে হবে বলে মনে করেন বিশ্লেষকরা।

কিউবার ওপর এই নিষেধাজ্ঞা জারি করার সময় ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র পর্যায়ক্রমে নিকারাগুয়া ও ভেনেজুয়েলার বিরুদ্ধেও কঠিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে। মাদক সন্ত্রাসের জন্য প্রেসিডেন্ট মাদুরোর বিরুদ্ধে অভিযোগ গঠন করার চিন্তা-ভাবনা চলছে বলেও জানান তিনি।

Leave A Reply

Your email address will not be published.

Translate »