Ultimate magazine theme for WordPress.

শিখে নিন মজার বার-বি-কিউ চিকেন তৈরির রেসিপি।

0

©ক্রাইম টিভি বাংলা রেসিপি ডেস্ক ♦

খেতে সুস্বাদ আর রান্না করার সুবিধার কথা বিবেচনা করে স্কাউটরা তাবুবাসের সময় একদিনের জন্য হলেও তাবুতে মুরগি পুরিয়ে বার-বি-কিউ/কাবাব বানিয়ে থাকেন। সকলের সুবিধার্থে মুরগির বার-বি-কিউ তৈরী করার উপকরণ ও প্রণালী নিম্নে দেয়া হল।

উপকরণ

মুরগী – ১ টি ( ৪/৮ টুকরা করে কাটা ),

টক দই – ৪ টেবিল চামচ,

বারবিকিউ সস – ২ চা চামচ,

গোল মরিচের গুঁড়া – আধা চা চামচ,

শুকনা মরিচের গুঁড়া – আধা চা চামচ,

আদা বাটা – ২ চা চামচ,

রসুন বাটা – ২ চা চামচ,

তেজ পাতা – ২ টি,

লবঙ্গ – ২ টি,

লবন – স্বাদ মতো,

ধনে পাতা কুচি – সাজাবার জন্য,

জাফরান – এক চিমটি

প্রনালি

মুরগী ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে রাখুন। একটি পাত্রে দই নিয়ে ভালো করে ফেটিয়ে নিন ।এবার দই এর সাথে বারবিকিউ সস, গোল মরিচের গুঁড়া, শুকনা মরিচের গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, লবন, তেজপাতা, লবঙ্গ ও সামান্য জাফরান ভাল মতো মিশিয়ে নিন।

দই এর মিশ্রণের সাথে মুরগীর টুকরা গুলো দিয়ে ভালো করে মাখিয়ে ম্যারিনেট করে রাখুন কমপক্ষে আধা ঘণ্টা। এবার ম্যারিনেট করা মুরগী ওভেনে ২৫০ ডিগ্রি সেলসিয়াসে ১০ মিনিট গ্রিল করে নিন। গ্রিল করার সময় মাঝে মাঝে সামান্য মাখন মুরগীর গায়ে ব্রাশ করে দিন, এতে চিকেনের স্বাদ আরও বেড়ে যাবে।

এক পিঠ হয়ে গেলে অপর পিঠটাও একই ভাবে আরও ১০ মিনিট গ্রিল করে নিন। দুই পিঠ ভাল করে গ্রিল করা হয়ে গেলে ওভেন থেকে বের করে প্লেটে সাজিয়ে ওপরে সামান্য গোল মরিচের গুঁড়ো ও ধনে পাতা কুচি ছড়িয়ে দিন। নান রুটি বা গ্রিন সালাদের সাথে গরম গরম পরিবেশন করুন জিভে জল আনা বার-বি-কিউ চিকেন।

Leave A Reply

Your email address will not be published.

Translate »