Ultimate magazine theme for WordPress.

নারী অধিকার কর্মীদের আটক এবং সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে সৌদি আরবের নিন্দায় ২৯ দেশ ।

0

©ক্রাইম টিভি বাংলা ডেস্ক ♦

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে সৌদি আরবের নিন্দায় সোচ্চার হয়ে উঠেছে অন্তত ২৯টি দেশ। নারী অধিকার কর্মীদের আটক এবং রাজপরিবারের সমালোচক সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে সৌদির ভূমিকার নিন্দা জানিয়েছে এসব দেশ।

মধ্যপ্রাচ্যের অতি-রক্ষণশীল সৌদি আরব দেশটির অন্তত পাঁচ নারী অধিকার কর্মীকে আটকে রেখেছে। তাদের মধ্যে মেয়েদের গাড়ি চালাতে দেওয়ার দাবিতে সোচ্চার লুইজিন আলহ্যাথলোলও আছেন। ২০১৮ সাল পর্যন্ত সৌদিতে মেয়েদের গাড়ি চালানো নিষিদ্ধ ছিল। পরে সৌদি আরবের যুবরাজ নারীদের গাড়ি চালানো, মাঠে বসে ফুটবল খেলা উপভোগ এবং কনসার্টে অংশ নিতে পারবেন বলে দেশটির এক আইনে পরিবর্তন আনেন।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে ২৯টি দেশ যৌথ বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘সৌদি আরবে যথেচ্ছভাবে মানুষকে আটক, নির্যাতন, আটকদের উধাও হয়ে যাওয়া, চিকিৎসার ব্যবস্থা না করা, পরিবারের সঙ্গে দেখা করতে না দেওয়ার ঘটনায় আমরা ক্ষুব্ধ।’ এই ২৯টি দেশের অধিকাংশই পশ্চিমা বিশ্বের। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পক্ষে কাউন্সিলে বক্তৃতা দেন জেনেভায় জাতিসংঘে জার্মানির দূত উর্গেন স্টেনবার্গ। তিনি সৌদি আরবকে অবিলম্বে আটক নারী অধিকার কর্মীদের মুক্তি দিতে বলেন। তার দাবি, খাশোগি হত্যা মামলায় আরও স্বচ্ছতা আনতে হবে।

সম্প্রতি খাশোগি হত্যা মামলায় ৮ জন দোষী বলে রায় দিয়েছে দেশটির একটি আদালত।

-খবর দেশ রূপান্তর

Leave A Reply

Your email address will not be published.

Translate »