Ultimate magazine theme for WordPress.

যুক্তরাষ্ট্রে ‘ধর্ষণ সংস্কৃতি’ বন্ধে স্কুলশিক্ষার্থীদের বিক্ষোভ ।

বুটওয়েল নিজেই যৌন হয়রানির শিকার। তার মতো বহু নারী শিক্ষার্থী তাদের পুরুষ সহপাঠীদের হাতে যৌন হয়রানির শিকার।

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক ♦

যুক্তরাষ্ট্রের ডেনভার শহরের ইস্ট হাইস্কুলের স্কুলশিক্ষার্থীরা ‘ধর্ষণ সংস্কৃতি’ বন্ধের দাবিতে গতকাল শুক্রবার (৪ সেপ্টেম্বর) বিক্ষোভ প্রদর্শন করেছে। ডেনভারের সরকারি স্কুলগুলোতে সম্প্রতি যৌন নিপীড়নের ঘটনা বেড়ে যাওয়ায় তারা উদ্বেগ প্রকাশ করেছে।

ডেনভারের উক্ত স্কুলের বুটওয়েল নামে একজন নারী শিক্ষার্থী বলেন, আমরা ধর্ষকদের সঙ্গে বিদ্যালয়ে যেতে চাই না। আমরা অপরাধীদের সঙ্গে স্কুলে যেতে চাই না। আমাদের স্কুল নিরাপদ জায়গা হিসেবে দেখতে চাই, যেখানে আমরা কিছু শিখতে পারি।
জানা গেছে, বুটওয়েল নিজেই যৌন হয়রানির শিকার। তার মতো বহু নারী শিক্ষার্থী তাদের পুরুষ সহপাঠীদের হাতে যৌন হয়রানির শিকার। তিনি বলেন, আমি মনে করি এটা ধর্ষণ সংস্কৃতি। কারণ, মেয়েদের সঙ্গে যা ঘটছে, মেনে নিতে নিতে তা এখন স্বাভাবিক হয়ে গেছে। কোনো জায়গায় মেয়েরা ধর্ষিত হওয়ার ঘটনা এখন অহরহ শোনা যায়। সে কারণে যৌনতা সংক্রান্ত শিক্ষা পরিবর্তন হওয়া দরকার বলে মনে করেন তিনি।
শিক্ষার্থীদের দাবি, দৈনিক না পারলেও অন্তত সপ্তাহে একবার কিংবা দুই সপ্তাহে একবার, তা না হলে মাসে অন্তত একবার শিক্ষার্থীদের যৌন সংক্রান্ত বিষয়ে সচেতন করতে হবে। যাদের মনে বিভিন্ন ধরনের কামনা বাসনা লুকিয়ে রয়েছে, সেগুলোর প্রকাশ যেন ভয়ানক না হয়, সেটা গুরুত্বপূর্ণভাবে শিক্ষার্থীদের বোঝানো দরকার। এ ব্যাপারে কোনো ধরনের সহযোগিতা করা না হলে বিক্ষোভ চালিয়ে যাওয়ার কথা বলছেন শিক্ষার্থীরা।

সূত্র : সিবিএস ডেনভার

Leave A Reply

Your email address will not be published.

Translate »