Ultimate magazine theme for WordPress.

আফ্রিকার প্রথম ধূমপানমুক্ত শহর হতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকার কেপটাউন।

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক ♦

আফ্রিকা মহাদেশের প্রথম ধূমপানমুক্ত শহর হতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকার কেপটাউন। বিশ্বে প্রাকৃতিক সৌন্দর্যের দিক থেকে সপ্তম স্থানে থাকা এ শহরটিতে আর কেউ প্রকাশ্যে ধূমপান করতে পারবেন না। কেপটাউনকে ধূমপানমুক্ত করতে বিশ্বজুড়ে ৭০টি ধূমপানমুক্ত শহরের সঙ্গে যৌথভাবে কাজ করবে কেপটাউন শহর ব্যবস্থাপনা সংস্থা মেয়রাল কমিটি।

কেপটাউনকে ধূমপানমুক্ত করতে প্রাথমিকভাবে সামাজিক যোগাযোগমাধ্যমসহ সব প্রচারমাধ্যমে প্রচারণা চালানো হবে। শহরের সব নাগরিককে ধূমপানের ক্ষতিকর দিকগুলো তুলে ধরা হবে এবং পরবর্তীতে কেউ আইন লঙ্ঘন করলে জেল-জরিমানা গুনতে হবে।

বদরুদ্দিন বলেন, প্রচারাভিযানের প্রথম পর্যায়ে চিনিযুক্ত এক ধরনের পানীয় পান করানোর মাধ্যমে অধিক ধূমপায়ীদের ধূমপান থেকে সরিয়ে আনার চেষ্টা করা হবে; এতেও সম্ভব না হলে তাদের হাসপাতালে চিকিৎসার মাধ্যমে ধূমপানমুক্ত করা হবে।

পৃথিবীর স্বাস্থ্যকর শহরগুলোর সাথে একযোগে কাজ করবে কেপটাউন। এজন্য ব্লুমবার্গ পার্টনারশিপের মাধ্যমে বিশ্বব্যাপী জনস্বাস্থ্য সুরক্ষার জন্য প্রচারণা চালাবে কেপটাউন।

দক্ষিণ আফ্রিকার ডেমোগ্রাফিক এবং স্বাস্থ্য জরিপ অনুসারে- দেশটির ওয়েস্টার্ন কেপে (কেপটাউন) ৩৫.৩ শতাংশ মহিলা এবং ৪২.৯ শতাংশ পুরুষ দৈনিক ধূমপান করেন।
ব্লুমবার্গের সঙ্গে চুক্তিটি স্বাক্ষর হলেই আগামী ২০২১ সালের জানুয়ারি থেকে কেপটাউন হবে আফ্রিকা মহাদেশের একমাত্র ধূমপানমুক্ত শহর এবং বিশ্বে ধূমপানমুক্ত ৭১ নাম্বার শহরের তালিকায় স্থান পাবে।

Leave A Reply

Your email address will not be published.

Translate »