Ultimate magazine theme for WordPress.

বিশ্বের বেশকিছু দেশ অর্থের বিনিময়ে নাগরিকত্বের সুবিধা বহাল রেখেছে -আসুন জেনে নেই তালিকায় রয়েছে কোন কোন দেশ

বাংলাদেশের মতো যেসব দেশের নাগরিকদের জন্য দ্বি-নাগরিকত্বের সুবিধা আছে, তারা চাইলেই দ্বিতীয় পাসপোর্ট বানিয়ে নিতে পারেন। তবে এর জন্য বেশকিছু অর্থ খরচা করতে হবে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

0

©ক্রাইম টিভি বাংলা ফিচার ডেস্ক :

বিশ্বের বেশকিছু দেশ অর্থের বিনিময়ে নাগরিকত্বের সুবিধা বহাল রেখেছে। যেমন, অস্ট্রেলিয়াতে এই পদ্ধতিতে নাগরিকত্ব পেতে হলে গুণতে হবে ৪ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার।

আসুন জেনে নেয়া যাক, যে সাতটি দেশে তুলনামূলক কম দামেই নাগরিকত্ব কেনা যেতে পারে-

ডোমিনিকা রিপাবলিক
ক্যারিবিয়ান দেশগুলির মধ্যে সব থেকে সস্তায় নাগরিকত্ব পাওয়া যেতে পারে ডোমিনিকান রিপাবলিকে। সে দেশে ১ লাখ ইউএস ডলার বিনিয়োগ করলেই আপনি হয়ে যেতে পারেন ডোমিনিকান নাগরিক। আর চার সদস্যে পরিবারসহ নাগরিকত্ব পেতে বিনিয়োগ করতে হবে মাত্র দুই লাখ ইউএস ডলার।

সেন্ট কিটস অ্যান্ড নেভিস
ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের এই দেশটির নাগরিকত্ব পেতে হলে সেখানকার চিনি শিল্পে অফেরতযোগ্য ২.৫ লাখ ইউএস ডলার দান করতে হবে। এছাড়া ৪ লাখ ইউএস ডলার লাভজনক বিনিয়োগ করেও সে দেশের নাগরিক হওয়া যায়। এমনকি এই দেশটির নাগরিক হতে হলে আপনাকে একবারের জন্যেও সে দেশে যাবার দরকার হবে না। সেন্ট কিটস অ্যান্ড নেভিসের পাসপোর্ট আপনাকে ১৩২ টি দেশে ভিসা-মুক্ত চলাচলের সুবিধা দেবে।

গ্রানাডা
গ্রানাডা ২০১৪ সাল থেকে বিনিয়োগের মাধ্যমে নাগরিকত্ব পদ্ধতি আবারও শুরু করেছে। বর্তমানে এই পদ্ধতিতে গ্রানাডার নাগরিকত্বের জন্য অনুমোদিত রিয়েলে এস্টেট খাতে আপনাকে ২.৫ লাখ ইউএস ডলার বিনিয়োগ করতে হবে। গ্রানাডার পাসপোর্ট আপনাকে যুক্তরাষ্ট্র, হংকং, দ. কোরিয়া, সিঙ্গাপুরসহ ১১০টি দেশে ভিসামুক্ত চলাচলের সুবিধা দেবে।

অ্যান্টিগুয়া ও বার্বুডা
অ্যান্টিগুয়া ও বার্বুডা ২০১৩ সাল থেকে বিনিয়োগের বিনিময়ে নাগরিকত্ব সুবিধা চালু করেছে। এদেশের নাগরিক হতে সেন্ট কিটস অ্যান্ড নেভিসের মতোই ৪ লাখ ডলার রিয়েল এস্টেটে ইনভেস্ট করতে হবে। এদেশের পাসপোর্টে আপনি কানাডার মতো দেশেও ভিসামুক্ত চলাচলের সুবিধা পাবেন।

বুলগেরিয়া
পকেটে টাকা থাকলে দক্ষিণ ইউরোপের দেশ বুলগেরিয়ার নাগরিকত্বও পাওয়া যায় খুব সহজে। বুলগেরিয়ার নাগরিকত্ব পেতে হলে আপনাকে বিনিয়োগ করতে হবে কমপক্ষে ৫ লক্ষ ইউরো। সেক্ষেত্রে সরকারী বন্ড প্রোফাইল কিনে সেখানে পাঁচ বছরের জন্য বিনিয়োগ করতে হবে। নির্দিষ্ট সময় শেষে লাভের অংশসহ আপনার মূল বিনিয়োগ ফিরিয়ে দেয়া হবে। এই দেশের নাগরিকত্ব আপনাকে ইউরোপিয়ান ইউনিয়নের যে কোন দেশে বসবাস ও কাজ করার সুযোগ দেবে।

মাল্টা
ইউরোপের এই দেশটি আপনাকে মাত্র ৬.৫ লাখ ইউরো বিনিয়োগের বিনিময়ে প্রথম শ্রেণীর পাসপোর্ট দিতে আগ্রহী। বুলগেরিয়ার মতো এই দেশটির পাসপোর্ট ধারীরাও ইউরোপিয়ান ইউনিয়নের যে কোন দেশে বসবাস ও কাজ করার সুযোগ পায়। মাল্টার পাসপোর্ট আপনাকে সুইজারল্যান্ডসহ বিশ্বের ১৬৬টি দেশে ভিসামুক্ত চলাচলের সুবিধা দেবে।

সাইপ্রাস
সাইপ্রাস ইউরোপিয়ান ইউনিয়নের তৃতীয় ক্ষুদ্রতম রাষ্ট্র হলেও বিশ্বজুড়ে ধনী ব্যক্তিদের বিনিয়োগের অন্যতম পছন্দ। সাইপ্রাসে মাত্র ২ মিলিয়ন ইউরো বিনিয়োগে করে নাগরিকত্ব লাভ করা যায়। বিনিয়োগের মাত্র ৬ মাসের মধ্যেই নাগরিকত্ব হস্তান্তর করা হয়।

Leave A Reply

Your email address will not be published.

Translate »