Ultimate magazine theme for WordPress.

প্যারাগুয়ে দক্ষিণ আমেরিকার দক্ষিণ-মধ্যভাগে অবস্থিত একটি ভূমিবেষ্টিত রাষ্ট্র।

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক:

প্যারাগুয়ে দক্ষিণ আমেরিকার দক্ষিণ-মধ্যভাগে অবস্থিত একটি ভূমিবেষ্টিত রাষ্ট্র। এর সরকারি নাম প্যারাগুয়ে প্রজাতন্ত্র। দেশটির উত্তর-পশ্চিমে  বলিভিয়া, উত্তর ও উত্তর-পূর্ব দিকে ব্রাজিল এবং দক্ষিণে আর্জেন্টিনার সাথে সীমান্ত আছে। আসানসিওন দেশটির রাজধানী ও বৃহত্তম শহর।

প্যারাগুয়ের বেশিরভাগ লোক ক্ষেতখামার ও কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করে। প্যারাগুয়ে বিশ্বের বৃহত্তম সয়াবিন উৎপাদনকারী দেশগুলির একটি।

 

১৮১১ সালে স্বাধীনতা লাভের পূর্বে এটি স্পেনের উপনিবেশ ছিল। প্যারাগুয়ের স্বাধীনতা-পরবর্তী ইতিহাস সংঘাতময়। দেশটি দক্ষিণ আমেরিকার মহাদেশের ইতিহাসের তিনটি প্রধান যুদ্ধের দুইটিতে অংশ নেয়। ১৮৬৫ সালে শুরু হওয়া ত্রি-মৈত্রী যুদ্ধে প্যারাগুয়ে তার শক্তিশালী প্রতিবেশী রাষ্ট্র আর্জেন্টিনা, ব্রাজিল ও উরুগুয়ের সাথে একটি ধ্বংসাত্মক যুদ্ধে লিপ্ত হয়।

১৮৭৯ সালে এই সহিংস যুদ্ধের অবসান ঘটলেও এতে প্যারাগুয়ের অর্ধেক লোকই মৃত্যবরণ করে। এছাড়াও যুদ্ধের ফলস্বরূপ প্যারাগুয়ে তার ভূ-আয়তনের এক-চতুর্থাংশ হারায়। ১৯৪৭ সালে দেশটিতে একটি গৃহযুদ্ধ সংঘটিত হয়।

২০শ শতকের মাঝামাঝি প্যারাগুয়ে সামরিক প্রধান আলফ্রেদো স্ত্রোসনারের সামরিক স্বৈরতন্ত্রের জন্য কুখ্যাত হয়ে ওঠে। স্ত্রোসনার ১৯৮৯ সাল পর্যন্ত ক্ষমতায় থাকেন, সে বছর একটি সামরিক অভ্যুত্থানে তার পতন ঘটে। তখন থেকে প্যারাগুয়ে ধীরে ধীরে গণতন্ত্রের দিকে যাত্রা শুরু করে। ১৯৫৪ সালের পর প্রথমবারের মত একজন বেসামরিক রাষ্ট্রপতি নির্বাচিত হন। তবে প্যারাগুয়ে এখনও রাজনৈতিক অস্থিরতা এবং অর্থনৈতিক সমস্যার মধ্যে নিমজ্জিত।

এক নজরে প্যারাগুয়ে 

সরকারি নাম: প্যারাগুয়ে প্রজাতন্ত্র।
রাজধানী: আসানসিওন।
স্বাধীনতা ঘোষণা: ১৪ মে, ১৮১১(স্পেন থেকে)।
আইনসভা: কংগ্রেস।
উচ্চকক্ষ: সিনেট।
নিম্নকক্ষ: চেম্বার অব ডেপুটিস।
আয়তন: ৪ লক্ষ ৬ হাজার ৭৫২ বর্গ কিলোমিটার।
জনসংখ্যা: ৭০ লক্ষ ১২ হাজার ৪৩৩ জন(প্রায়)।
ঘনত্ব: প্রতি বর্গ কিলোমিটারে ১৭.২৮ জন(প্রায়)।
মুদ্রা: গুয়ারানি।

মাথাপিছু আয়: ১৪,১৩১ ডলার(প্রায়)।
প্রধান ধর্ম: খ্রিস্টধর্ম।
শিক্ষার হার: ৯৪.৪%।
সরকারি ভাষা: স্পেনীয় ও গুয়ারানি।
জাতিসংঘে যোগদান: ২৪ অক্টোবর, ১৯৪৫।

Leave A Reply

Your email address will not be published.

Translate »