Ultimate magazine theme for WordPress.

ফিলিস্তনিদের সঙ্গে ইসরায়েলের শান্তি চু’ক্তির পর সৌদি আরব ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করবে

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক:

সৌদি আরব বলেছে, তারা সংযুক্ত আরব আমিরাতের মতো ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করবে না যতক্ষণ ইসরায়েল ফিলিস্তনিদের সঙ্গে কোন শান্তি চু’ক্তি না করছে। সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল জুবেইর বলেন, এরকম একটি শান্তি চু’ক্তির পর সবকিছুই সম্ভব। খবর বিবিসি বাংলার।

গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরাত হঠাৎ করে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থা’পনের ঘোষণা দেয়ার পর এই প্রথম এ বিষয়ে সৌদি প্রতিক্রিয়া জানা গেল। ঐ ঘ’ট’নার পর জ’ল্প’না ছ’ড়িয়ে পড়েছিল যে সৌদি আরবও একই পথ অ’নুস’রণ করে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থা’পন করতে পারে।

এর আগে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে ইসরায়েল ও সংযু’ক্ত আরব আমিরাতের মধ্যে ঐতিহাসিক চু’ক্তির পর ফিলিস্তিনের ভাগ্যে কী ঘ’টতে যাচ্ছে তা নিয়ে বি’শ্লে’ষণ তু’লে ধ’রা হয়েছে। যদিও বেশ কয়েকটি আরব দেশ এই চু’ক্তিকে স্বাগত জানিয়েছে। আবার অনেক মুসলিম দেশ এর বি’রো’ধিতা করে এটাকে ফিলিস্তিনের সঙ্গে বি’শ্বা’সঘা’তক’তা বলে আ’খ্যা দিয়েছে।

উল্লেখ্য, আমিরাতের সাথে ইসরায়েলের সম্পর্ক স্থাপনের পর ন’ড়েচ’ড়ে বসে মধ্যপ্রাচ্য। এরই মধ্যে কয়েকটি দেশ তাদের অবস্থান তু’লে ধ’রেছে। এবার মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রভাবশালী রাষ্ট্র সৌদি আরবও নিজেদের অবস্থান পরিষ্কার করলো। তারা ইসরায়েলের সাথে সম্পর্ক স্থা’পনের বিষয়টিকে পাত্তা না দিয়ে ফিলিস্তিনিদের সঙ্গে শান্তি চু’ক্তির বিষয়টিকে বেশি গু’রু’ত্ব দিয়েছেন।

Leave A Reply

Your email address will not be published.

Translate »