Ultimate magazine theme for WordPress.

আমিরাতকে ছাড় দিচ্ছে না ইহুদিবাদী ইসরায়েল

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক:

যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় সংযুক্ত আরব আমিরাতের সাথে ইহুদিবাদী ইসরায়েল সম্পর্ক স্থাপন করলেও স্বার্থের বাইরে না গিয়ে এরই মধ্যে বিরোধিতা করেছে। জানা গেছে, সংযুক্ত আরব আমিরাতের কাছে স্টেলথ এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি করার কথা ভাবছে যুক্তরাষ্ট্র। তবে মার্কিন এই বিবেচনার বিরোধিতার কথা জানিয়েছে ইসরায়েল। খবর রয়টার্স ও ভয়েস অব আমেরিকার।

বলা হচ্ছে, আমিরাতের কাছে অত্যাধুনিক এই অস্ত্র বিক্রি হোক, চাচ্ছেন না অবৈধ রাষ্ট্রটির প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। গত সপ্তাহে দুই দেশের সম্পর্ক স্বাভাবিকীকরণের ঘোষণা দিয়েছে ইসরাইল ও আমিরাত। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় তারা নতুন সম্পর্ক গড়ার ঘোষণা দেয়।

তবে আমিরাতের কাছে অস্ত্রবিরতিতে মধ্যপ্রাচ্যে ইসরায়েলের সামরিক অগ্রগতি ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা রয়েছে। বুধবার এক সংবাদ ব্রিফিংয়ে ট্রাম্প বলেন, লকহিড মার্টিনের এফ-৩৫ যুদ্ধবিমান কিনতে আরব আমিরাত আগ্রহী। ইসরায়েলও এ বিমান ব্যবহার করছে।ট্রাম্প বলেন, তারা সম্ভবত এফ-৩৫ বিমান ক্রয় করবে। তাদের কাছে টাকা আছে, তারা কয়েকটি যুদ্ধবিমানের অর্ডার দিতে চাচ্ছে। কী ঘটতে যাচ্ছে বিষয়টি আমরা দেখছি। বিষয়টি পর্যালোচনার মধ্যে রয়েছে। কিন্তু মধ্যপ্রাচ্যে নিজের সামরিক শ্রেষ্ঠত্ব বজায় রাখতে চাচ্ছে ইসরায়েল।

মঙ্গলবার দখলদার দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, সংযুক্ত আরব আমিরাতের কাছে মার্কিন এফ-৩৫ বিমান বিক্রির বিরোধিতা করবে তার দেশ। আমিরাতের সঙ্গে ঐতিহাসিক চুক্তি হওয়া সত্ত্বেও তারা এতে আপত্তি জানাবে। এক বিবৃতিতে নেতানিয়াহুর অফিস জানায়, মধ্যপ্রাচ্যের যে কোনো দেশের কাছে এফ-৩৫ ও অন্যান্য যে কোনো অত্যাধুনিক অস্ত্র বিক্রির বিরোধিতা করছে ইসরায়েল।

খবর রয়টার্স ও ভয়েস অব আমেরিকার।

Leave A Reply

Your email address will not be published.

Translate »