Ultimate magazine theme for WordPress.

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে পারে এই দুই মুসলিম দেশ

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় গত বৃহস্পতিবার আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনে ‘শান্তিচুক্তি’ সই করে ইসরায়েল ও আমিরাত।

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক:

সম্প্রতি ইসরাইলের সঙ্গে আরব আমিরাত আনুষ্ঠানিক ভাবে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে। এবার ইসরাইলের মতই  মধ্যপ্রাচ্যের আরও দুটি আরব দেশ- বাহরাইন ও ওমান ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে পারে।
রোববার ইসরায়েলের গোয়েন্দা মন্ত্রী এলি কোহেন দেশটির আর্মি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমিরাতের সঙ্গে এই চুক্তির ধারাবাহিকতায় আরব উপসাগরীয় দেশ এবং আফ্রিকার মুসলিম দেশগুলোর সঙ্গে আরও চুক্তি হবে।’
কোহেন বলেন, ‘আমি মনে করি বাহরাইন ও ওমান এখন নির্দিষ্টভাবে আলোচনায়। এছাড়াও আমার মূল্যায়ন হলো আসছে বছরগুলোতে আফ্রিকার দেশগুলোর সঙ্গে এ ধরনের শান্তিচুক্তি হবে, এদের মধ্যে সুদান প্রধান।’

পাকিস্তানের গণমাধ্যম ডন জানায়, বাহরাইন এবং ওমান দু’দেশই ইসরায়েলের সঙ্গে আমিরাতের আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপনের প্রশংসা করেছে, যদিও নিজেদের সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে কেউ কোনো মন্তব্য করেনি।
জানা গেছে, গত দুই বছর ওমান ও সুদানের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।
একজন জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা জানান, আরও চুক্তি সম্পাদন করা যায় কিনা সেই চেষ্টায় ‘অনেকগুলো’ দেশের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে হোয়াইট হাউস।
এই কর্মকর্তা দেশগুলোর নাম উল্লেখ করতে অস্বীকৃতি জানিয়ে বলেন, দেশগুলো হলো মধ্যপ্রাচ্য ও আফ্রিকার আরব ও মুসলিম দেশ।
যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় গত বৃহস্পতিবার আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনে ‘শান্তিচুক্তি’ সই করে ইসরায়েল ও আমিরাত। ইসরায়েলের অব্যাহত দখলদারিত্ব ও আগ্রাসনের মধ্যে আমিরাতে এই চুক্তিকে ‘প্রতারণার’ শামিল আখ্যা দিয়ে একে ‘পিঠে চুরি মারার’ সঙ্গে তুলনা করেছে ফিলিস্তিনিরা।

Leave A Reply

Your email address will not be published.

Translate »