Ultimate magazine theme for WordPress.

ব্রাজিলের পারানা রাজ্য রাশিয়ার তৈরি ভ্যাকসিন ‘স্পুটনিক-৫’ উৎপাদন করবে !

0

ক্রাইম টিভি বাংলা রিপোর্ট:

রাশিয়ার তৈরি বিশ্বের প্রথম করোনাভাইরাস ভ্যাকসিন ‘স্পুটনিক-৫’ এর ক্লিনিক্যাল ট্রায়াল ও উৎপাদনের একটি চুক্তিতে স্বাক্ষর করেছে ব্রাজিলের পারানা রাজ্য। সেখানকার কর্মকর্তারা বলছেন, প্রথমে ভ্যাকসিনটির কার্যকারিতা ও নিরাপত্তা পরীক্ষা করা হবে। পরে কার্যকারিতা প্রমাণিত হলে উৎপাদন করা হবে।

দক্ষিণাঞ্চলীয় পারানা রাজ্যের কর্মকর্তারা বলেছেন, ব্রাজিলে ভ্যাকসিনটি তৈরি শুরু হওয়ার আগে এটিকে সেখানকার নিয়ন্ত্রকদের অনুমোদন পেতে হবে এবং তৃতীয় ধাপের পরীক্ষা সম্পন্ন কিংবা ব্যাপক মানুষের ওপর পরীক্ষা করাতে হবে। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২১ সালের দ্বিতীয়ার্ধ থেকে ব্রাজিলে এটির উৎপাদন শুরু হবে।

করোনাভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবনে বিশ্বজুড়ে তীব্র প্রতিযোগিতার মধ্যে গত ১১ আগস্ট বিশ্বের প্রথম ভ্যাকসিন হিসেবে ‘স্পুটনিক-৫’ অনুমোদনের ঘোষণা দেয় রাশিয়া। রাশিয়ার ঘোষণার পরই ভ্যাকসিনটির নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শুরু করে বিভিন্ন দেশ। তবে ব্রাজিলের রাজ্য সরকার পরিচালিত পারানা টেকনোলোজি ইনস্টিটিউট ভ্যাকসিনটি তৈরি করতে রাশিয়ান ডাইরেক্ট ইনভেসমেন্ট ফান্ডের (আরডিআইএফ) সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে।

পারানা টেকনোলোজি ইনস্টিটিউট এর প্রধান জর্জ কালাডো বুধবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, ‘প্রাযুক্তিক বিনিময়ের ক্ষেত্রে এটি খুবই উদ্দেশ্যমূলক একটি সমঝোতা স্বারক। এতে কোনো বিধিনিষেধ আরোপ করা হয়নি, খুব সাধারণভাবে আমাদের যৌথভাবে কাজের সুযোগ করে দিয়েছে।’

করোনাভাইরাসের ভ্যাকসিনের কার্যকারিতা ও নিরাপত্তা পরীক্ষার জনপ্রিয় ক্ষেত্র হয়ে উঠেছে ব্রাজিল। বর্তমানে করোনাভাইরাসের দুটি সম্ভাব্য ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা ব্রাজিলে চালানো হচ্ছে। এর মধ্যে একটি উদ্ভাবন করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অপরটি চীনের সিনোভ্যাক বায়োটেক গবেষণাগার।

এবার সেই তালিকায় যুক্ত হতে যাচ্ছে রাশিয়ার গামালিয়া রিসার্চ ইনস্টিটিউটের তৈরি বিশ্বের প্রথম অনুমোদিত করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক-৫’।

উল্লেখ্য, ব্রাজিলে করোনাভাইরাসের বিস্তার এখনো অব্যাহত রয়েছে। করোনা মহামারিতে বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত ও মৃতের দেশ ব্রাজিল। দেশটিতে ৩১ লাখ ৭০ হাজারের বেশি আক্রান্ত ও এক লাখ চার হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

সূত্র : মস্কো টাইমস।

Leave A Reply

Your email address will not be published.

Translate »