Ultimate magazine theme for WordPress.

২০২১ সালের আগে ভ্যাকসিনের প্রত্যাশা নয়: ডব্লিউএইচও

করোনার ভ্যাকসিন আবিষ্কারের জন্যে একুশ শতকেও বিশ্বের বাঘা বাঘা বিজ্ঞানীর ঘুম হারাম হয়েছে।

0
মহামারি করোনাভাইরাসের ছোবলে বিপর্যস্ত গোটা বিশ্ব। নতুন নতুন আক্রান্ত এবং মৃত্যুর মিছিলের রেকর্ড প্রতিদিন ভাঙছে। করোনার ভ্যাকসিন আবিষ্কারের জন্যে একুশ শতকেও বিশ্বের বাঘা বাঘা বিজ্ঞানীর ঘুম হারাম হয়েছে। প্রতিযোগিতায় নেমেছে কে কার আগে ভ্যাকসিনে সফল হতে পারে।
বর্তমান তথ্যানুযায়ী, ১৫০টিরও বেশি ভ্যাকসিন তৈরি করা হচ্ছে। এই ভ্যাকসিনগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে তিনটি ভ্যাকসিন, যেগুলো বিশ্ববাসীকে প্রাণঘাতী এই ভাইরাসের হাত থেকে বাঁচতে দেখাচ্ছে আশার আলো। অনেকেই ঘোষণা দিয়েছে আগামী মাসে করোনার ভ্যাকসিন বাজারে আনার ব্যাপারে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ২০২১ সালের আগে ভ্যাকসিন প্রত্যাশা না করার জন্যে।
বুধবার (২২ জুলাই) বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচির প্রধান মাইক রায়ান ২০২১ সালের প্রথম চার মাসের আগে করোনার টিকা পাওয়ার প্রত্যাশা না করার আহ্বান জানিয়েছেন।
রায়ান বলেছেন, করোনার টিকা আবিষ্কারের ক্ষেত্রে আমরা ভালো উন্নতি করছি। বেশ কয়েকটি টিকা তৃতীয় ধাপে আছে, ট্রায়াল চলছে। এগুলোর একটাও এখনও ব্যর্থ হয়নি। সবগুলোই মানবদেহের জন্য নিরাপদ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করতে সক্ষম।
প্রকৃত সত্য হল এই টিকাগুলো বিশ্বব্যাপী সহজলভ্য হতে ২০২১ সালের প্রথম অংশ লেগে যাবে। এরপর হয়তো দেখব যে বিশ্বের সকল মানুষই করোনার টিকা পাচ্ছে, যোগ করেন তিনি।
তথ্যসূত্র: আল জাজিরা।

Leave A Reply

Your email address will not be published.

Translate »