Ultimate magazine theme for WordPress.

সুইডেনে বাংলাদেশি শিক্ষার্থীদের জীবন কঠিন হয়ে পড়েছে

0
ভিসা নবায়ন জটিলতা আর আর্থিক সংকটে কঠিন হয়ে পড়েছে সুইডেনে বসবাস করা বাংলাদেশি শিক্ষার্থীদের জীবন। অনেকেই বাধ্য হয়ে পাড়ি দিচ্ছেন পর্তুগালসহ ইউরোপের বিভিন্ন দেশে। অনেকে আবার ফিরেছেন দেশে।
অনলাইনে ক্লাস হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভিসা না দেয়ার ঘোষণা দিয়েছে সুইডেন সরকার। তবে যেসব শিক্ষার্থী অর্ধেক ক্লাস অনলাইন এবং অর্ধেক ক্যাম্পাসে করেছেন তাদের ভিসা নবায়নের সুযোগ দিয়েছে বেশিরভাগ বিশ্ববিদ্যালয়। তবে দীর্ঘদিন কাজ না থাকায় অনেকেই আর্থিক সঙ্কটে ভিসা নবায়ন করতে পারছেন না। অনেকে আবার পড়াশোনা শেষে কাজের অনুমতি পাওয়া নিয়ে শঙ্কায়। তাই অনেকটা বাধ্য হয়েই সুইডেন ছাড়ছেন অনেকে।
সুইডেনে গত ৪ মাসে কর্মহীন মানুষের সংখ্যা বেড়েই চলছে। তাই শিক্ষার্থীসহ সাময়িক কাজ নিয়ে বসবাস করা অনেকে ঝুঁকি নিয়ে পাড়ি দিচ্ছেন ইউরোপের অন্যান্য দেশে।
করোনা মহামারীতে টিউশন ফি মওকুফের দাবি করে পিটিশন করেন বিদেশি শিক্ষার্থীরা। তাদের পিটিশন গ্রহণ না করলেও কয়েকটি বিশ্ববিদ্যালয় স্কলারশিপের ব্যবস্থা করেছে।
সুইডেন আগামী ৩১ আগস্ট পর্যন্ত ইউরোপের বাইরে থেকে বিদেশিদের প্রবেশ নিষিদ্ধ করেছে। তবে শিক্ষার্থীদের প্রবেশে কোন বাধা নেই।

Leave A Reply

Your email address will not be published.

Translate »